সোমবার, ২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা নির্বাচন

১৩৯ উপজেলায় ভোট চলছে, ভোটার উপস্থিতি একেবারেই কম


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৮ মে, ২০২৪ ১০:১২ : পূর্বাহ্ণ
নরসিংদী শহরের ব্রাহ্মন্দী কামিনী কিশোর মৌলিক সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সকালে ভোটার উপস্থিতি ছিল একেবারেই কম। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ভোট শুরু হয়েছে। এ দফায় ১৩৯টি উপজেলায় নির্বাচন হচ্ছে। এর মধ্যে ২২টিতে ইভিএম এবং বাকিগুলোতে ব্যালটে ভোট হচ্ছে।

আজ বুধবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত। তবে ভোটের প্রথম দুই ঘণ্টায় অনেক কেন্দ্রে ভোটার উপস্থিতি ছিল একেবারেই কম।

নরসিংদী শহরের ব্রাহ্মন্দী কামিনী কিশোর মৌলিক সরকারী উচ্চ বিদ্যালয়ের কেন্দ্রে সকাল সাড়ে আটটা পর্যন্ত নারী, পুরুষ ৪টি বুথে কাউকে ভোট দিতে দেখা যায়নি।

মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার নবীনচন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়েও সকালে ভোটার উপস্থিতি কম ছিল। সকাল ৮টা ৪০ মিনিট পর্যন্ত মাত্র একটি ভোট পড়েছে বলে এই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মো. ইফতেখায়ের হোসেন।

সিলেট সদর উপজেলার আলীবাহার চা বাগান ভোটকেন্দ্রে সকাল থেকে ভোটার উপস্থিতি কম। সকাল ৮টা ৪০ ইনিট পর্যন্ত এই কেন্দ্রে কোনো ভোটার ভোট দিতে আসেননি বলে জানা গেছে।

সিলেট সদর উপজেলার লাখাউড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রেও একই অবস্থা দেখা গেছে। সকাল সাড়ে ৯টা পর্যন্ত এখানে কোনো ভোটার আসেননি।

এ নির্বাচনে ৫৭০ জন চেয়ারম্যান, ৬২৫ জন ভাইস চেয়ারম্যান ও ৪৪০ জন মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সবমিলিয়ে প্রার্থীর সংখ্যা ১৬৩৫ জন।

তবে বিএনপির অংশগ্রহণবিহীন এই নির্বাচনে বেশির ভাগ উপজেলায় লড়াই হচ্ছে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের চার মাসের মাথায় অনুষ্ঠিত হচ্ছে স্থানীয় সরকারের এই নির্বাচন। সংসদ নির্বাচনে ভোটার উপস্থিতি কম হওয়ার বিষয়টি বিভিন্ন মহলে বেশ আলোচনায় ছিল। এ কারণে উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা ও ভোটার উপস্থিতি বাড়াতে স্বতন্ত্র প্রার্থীদের ভোটারের স্বাক্ষর নেওয়ার ঝামেলা থেকে মুক্তি দেওয়া হয়েছে। তারপরও বিএনপি ও সমমনাদের বর্জন করা এই নির্বাচনে নেই উৎসবের আমেজ।

ভোটারদের ভোটকেন্দ্রে যেতে আহ্বান জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। অপরদিকে মাঠের বিরোধী দল বিএনপি ও তাদের মিত্র রাজনৈতিক দলগুলো ভোটারদের কেন্দ্রে না যাওয়ার আহবান জানিয়েছে।

বড় দুই দলের বিপরীতমুখী এমন অবস্থানের মধ্যে ভোটারদের নিরাপত্তায় এসব উপজেলায় পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার ও কোস্ট গার্ডের প্রায় দুই লাখ ৬০ হাজার সদস্য মাঠে রয়েছেন। সাধারণ ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ১৭ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৮-১৯ জন সদস্য মোতায়েন রয়েছেন।

গত ২১ মার্চ ঘোষিত তপসিল অনুযায়ী প্রথম ধাপে ১৫২টি উপজেলায় ভোট হওয়ার কথা ছিল। এর মধ্যে হাতিয়া, মুন্সীগঞ্জ সদর, বাগেরহাট সদর, পরশুরাম ও শিবচর এই পাঁচটি উপজেলার সব পদের প্রার্থীরা বিনা ভোটে বিজয়ী হয়েছেন। অর্থাৎ এই পাঁচ উপজেলায় কোনো পদেই ভোটের প্রয়োজন পড়ছে না। এ ছাড়া উচ্চ আদালতে চ্যালেঞ্জ, মৃত্যুজনিত, প্রশাসনিক ও ধাপ পরিবর্তনের কারণে আটটি উপজেলার ভোট স্থগিত করেছে ইসি। ফলে প্রথম ধাপে ১৩৯টি উপজেলায় ভোট হচ্ছে।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ভোট ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে এবং চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর