শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা আঞ্চলিক রাজনীতি

কুমিল্লা সিটি নির্বাচন: সাক্কু ও কায়সারকে বিএনপি থেকে বহিষ্কার


নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধি, কুমিল্লা প্রকাশের সময় :১৯ মে, ২০২২ ১০:৩৬ : অপরাহ্ণ
মনিরুল হক সাক্কু ও নিজাম উদ্দিন কায়সার
Rajnitisangbad Facebook Page

দলীয় সিদ্ধান্ত অমান্য করে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী হওয়ায় মনিরুল হক সাক্কু ও নিজাম উদ্দিন কায়সারকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে।

আজ বৃহস্পতিবার পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে বিএনপি ও স্বেচ্ছাসেবক দলের পক্ষ থেকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

কুমিল্লা সিটি করপোরেশনের সদ্য বিদায়ী মেয়র মনিরুল হক সাক্কু কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ছাড়াও দলটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ছিলেন। কিন্তু দলীয় বিভিন্ন কার্যক্রমে অংশ না নেওয়াসহ নানা কারণে দলের কেন্দ্রীয় সদস্য পদ থেকে সাক্কুকে আগেই অব্যাহতি দেয় বিএনপি। এবার তাকে আজীবনের জন্য বহিস্কার করা হয়।

অপরদিকে নিজাম উদ্দিন কায়সার স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক (কুমিল্লা বিভাগ) এবং কুমিল্লা মহানগর শাখার সভাপতি।

বৃহস্পতিবার দুপুরে দলীয় সকল পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন তিনি। এ নিয়ে নগরীর বাদুরতলাস্থ নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনেরও আয়োজন করেন কায়সার।

কিন্তু সন্ধ্যায় স্বেচ্ছাসেবক দল থেকে কায়সারকে আজীবন বহিস্কারের সিদ্ধান্তের কথা জানানো হয়।

বিএনপির সহ দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপুর সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘দলীয় শৃঙ্খলা বহির্ভূত কর্মকান্ডে জড়িত থাকায় মনিরুল হক সাক্কুকে বিএনপির সকল পর্যায়ের পদ থেকে আজীবন বহিস্কার করা হয়েছে। এখন থেকে দলের নেতা-কর্মীদেরকে তার সাথে কোন ধরণের যোগাযোগ না রাখার অনুরোধ করা হলো।’

স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক রফিকুল ইসলামের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘দলীয় নির্দেশনা অমান্য করার সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে নিজাম উদ্দিন কায়সারকে সংগঠনের সকল পর্যায়ের পদ থেকে বহিস্কার করা হয়েছে।’

এর আগে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে প্রার্থিতা বৈধ ঘোষণার কয়েক ঘণ্টা পর দল থেকে পদত্যাগ করেন মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কু ও নিজাম উদ্দিন কায়সার।
সাক্কু ২০১২ ও ২০১৭ সালের কুসিক নির্বাচনে নৌকার প্রার্থীকে হারিয়ে বিএনপির সমর্থনে টানা দু’বার মেয়র নির্বাচিত হয়েছিলেন।

বৃহস্পতিবার ছিল কুমিল্লা সিটি নির্বাচনের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের দিন। এতে ৬ মেয়র প্রার্থী সবারই মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা।

বৈধ মেয়র প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের আরফানুল হক রিফাত, স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা মাসুদ পারভেজ খান ইমরান, স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ নিজাম উদ্দিন কায়সার, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. রাশেদুল ইসলাম ও স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান বাবুল।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর