রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ১৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

২ বছর পর ভারত-বাংলাদেশ ট্রেন চালু হচ্ছে ২৯ মে


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২০ মে, ২০২২ ১০:১২ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দুই বছরের বেশি সময় ধরে করোনা পরিস্থিতির কারণে বন্ধ ছিল ভারত-বাংলাদেশ ট্রেন চলাচল। অবশেষে দুই প্রতিবেশী দেশের মধ্যে আবার যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হচ্ছে।

সবকিছু ঠিক থাকলে ২৯ মে থেকেই ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস এবং কলকাতা-খুলনা বন্ধন এক্সপ্রেস যাত্রা শুরু করবে। আর ১ জুন থেকে চালু হবে মিতালি এক্সপ্রেস। মিতালী এক্সপ্রেস ঢাকা থেকে নিউজলপাইগুড়ির পথে চলাচল করবে।

গতকাল বৃহস্পতিবার ভারতের রেল মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আগামী ২৯ মে ‘মৈত্রী এক্সপ্রেস’ চালু হবে ঢাকা থেকে এবং ‘বন্ধন এক্সপ্রেস’ চালু হবে কলকাতা থেকে। পাশাপাশি আগামী ১ জুন ‘মিতালী এক্সপ্রেস’ চালু হবে নিউজলপাইগুড়ি থেকে।

জানা গেছে, এই ট্রেন চালু উপলক্ষ্যে ভারতে যাবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তিনি ও ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব দিল্লির রেলভবন থেকে ভার্চুয়ালি এই রেলযাত্রা সূচনা করবেন।

উল্লেখ্য, ২০০৮ সালের ১৪ এপ্রিল বাংলা নবর্ষের দিনে প্রথম ভারত-বাংলাদেশ আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন মৈত্রী এক্সপ্রেসের যাত্রা শুরু হয়। বন্ধন এক্সপ্রেস চালু হয়েছিল ২০১৭ সালের ১৬ নভেম্বর এবং মিতালী এক্সপ্রেস ২০২১ সালের ২৭ মার্চ।

দুই দেশেই করোনা সংক্রমণ দেখা দেওয়ার পর ২০২০ সালের ১৫ মার্চ থেকে সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। সংক্রমণ কমায় মাঝে দুই দেশের ভেতরে মালবাহী ট্রেন চলাচল শুরু হলেও যাত্রীবাহী  ট্রেন চলাচল বন্ধই ছিল।

করোনাকালে ট্রেন চলাচল বন্ধ হওয়ার আগে মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে পাঁচ দিন এবং বন্ধন এক্সপ্রেস সপ্তাহে দু’দিন চলাচল করতো। মিতালি এক্সপ্রেসও সপ্তাহে দুদিন চলাচল করবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর