শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আঞ্চলিক রাজনীতি

ছাত্রদলের কমিটি নিয়ে পদবঞ্চিতদের ক্ষোভ

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি অফিসে তালা


রাজনীতি সংবাদ প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশের সময় :২৬ আগস্ট, ২০২৩ ১২:১৯ : অপরাহ্ণ
আজ সকালে চট্টগ্রাম নগরীর নিউ মার্কেট দোস্ত বিল্ডিংয়ের তৃতীয় তলায় দক্ষিণ জেলা বিএনপি কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয় ছাত্রদলের পদবঞ্চিত নেতারা।
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের ঘোষিত আহ্বায়ক কমিটি নিয়ে পদবঞ্চিত নেতাদের মধ্যে তীব্র ক্ষোভ ও অসন্তোষ ছড়িয়ে পড়েছে। ‘বিতর্কিত’ এই কমিটি বাতিল না করায় পদবঞ্চিত নেতারা ক্ষুব্ধ হয়ে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি অফিসে তালা লাগিয়ে দিয়েছে।

আজ শনিবার সকাল ১১টার দিকে চট্টগ্রাম নগরীর নিউ মার্কেট দোস্ত বিল্ডিংয়ের তৃতীয় তলায় দক্ষিণ জেলা বিএনপি কার্যালয়ে পদবঞ্চিত নেতারা তালা ঝুলিয়ে দেয়।

জেলা ছাত্রদল নেতা জিয়াউল হক জুনায়েদের নেতৃত্বে এ সময় ৫০-৬০ জন নেতা-কর্মী উপস্থিত ছিলেন। অফিসে তালা লাগানোর পরে তারা দোস্ত বিল্ডিংয়ের নিচে কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ করেন।

জানতে চাইলে জেলা ছাত্রদল নেতা জিয়াউল হক জুনায়েদ রাজনীতি সংবাদকে বলেন, ‘দক্ষিণ জেলা ছাত্রদলের ঘোষিত কমিটিতে যোগ্য ও ত্যাগী নেতাদের স্থান দেওয়া হয়নি। এই কমিটি নিয়ে বাণিজ্য হয়েছে। অযোগ্য ও বিতর্কিত নেতাদের কমিটিতে স্থান দেওয়া হয়েছে। তাই আমরা এই কমিটি বাতিলের দাবিতে জেলা বিএনপি অফিসে তালা লাগিয়ে দিয়েছি। কমিটি বাতিল না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।’

এর আগে গত ১২ আগস্ট পদবঞ্চিত নেতারা চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করেছিলো। সংবাদ সম্মেলন থেকে তারা অবিলম্বে দক্ষিণ জেলা ছাত্রদলের কমিটি বাতিল করে পুনর্গঠনের দাবি জানিয়েছিলেন।

গত ১১ আগস্ট কেন্দ্র থেকে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের ৪২ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে রবিউল হোসেন রবিকে আহ্বায়ক, মোহাম্মদ ফিরোজকে সিনিয়র যুগ্ম আহ্বায়ক এবং কামরু উদ্দিন সবুজকে সদস্য সচিব করা হয়।

কিন্তু এই কমিটি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। ৪২ সদস্য বিশিষ্ট এই কমিটির অধিকাংশ নেতার ছাত্রত্ব নেই। অনেকই চাকরিজীবী ও বিবাহিত। অনেক নেতা দীর্ঘদিন ধরে রাজনীতিতে সক্রিয় নেই। আবার কয়েকজনের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ রয়েছে।

অভিযোগ উঠেছে, বিএনপির চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম ও দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এনামুল হক এনাম সিন্ডিকেট করে ছাত্রদলের এই কমিটি নিজেদের কব্জায় নিয়েছেন। তারা তাদের পছন্দের নেতাদের নিয়ে এই কমিটি গঠন করেছেন। কমিটির অধিকাংশ নেতা এনামের অনুসারী।

অভিযোগ পাওয়া গেছে, দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এনামুল হক এনামের ব্যক্তিগত সহকারী মোহাম্মদ মহসিন ছাত্রদলের এই কমিটির তালিকা তৈরি করেছেন। তিনি জেলা ছাত্রদলের আগের কমিটির সাধারণ সম্পাদক ছিলেন।

দলীয় সূত্রে জানা গেছে, কমিটি ঘোষণা হওয়ার পর পদবঞ্চিত নেতারা ক্ষুব্ধ হয়ে দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এনামুল হক এনাম ও তার ব্যক্তিগত সহকারী মোহাম্মদ মহসিনের ওপর হামলার চেষ্টা চালিয়েছে।

জানা গেছে, ছাত্রদলের নতুন আহ্বায়ক কমিটি গত ২৩ আগস্ট নিউ মার্কেট দোস্ত বিল্ডিং কার্যালয়ে পরিচিতি সভা আহ্বান করেছিল। কিন্তু পদবঞ্চিত নেতাদের বাধার মুখে ওই সভা স্থগিত করা হয়।

দলীয় সূত্রগুলো জানিয়েছে, ছাত্রদলের কমিটি বাতিল না হলে পদবঞ্চিত নেতারা আরও আগ্রাসী হয়ে উঠতে পারেন। এতে দলীয় কর্মসূচিতে যে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে।

আরও পড়ুন: শামীম-এনাম ‘সিন্ডিকেটের কব্জায়’ চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদল

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর