বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪ | ১২ বৈশাখ, ১৪৩১ | ১৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আঞ্চলিক রাজনীতি

রাজশাহী বিএনপির কার্যালয় ঘিরে সোয়াত টিম, পদযাত্রা করতে পারলো না বিএনপি


রাজনীতি সংবাদ প্রতিনিধি, রাজশাহী প্রকাশের সময় :২৩ মে, ২০২৩ ৩:০৮ : অপরাহ্ণ
রাজশাহী বিএনপির কার্যালয় ঘিরে সোয়াত ও পুলিশের সতর্ক অবস্থান। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

পুলিশের কড়াকড়ি ও অনুমতি না পেয়ে রাজশাহী মহানগরীতে পদযাত্রা কর্মসূচি পালন করতে পারেনি বিএনপি। তবে জেলার ছয়টি থানায় পদযাত্রা কর্মসূচি পালন করেছে দলটি।

বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র মিজানুর রহমান মিনু সমকালকে বলেন, ‘পুলিশ সিটি করপোরেশন নির্বাচনের অজুহাত দিয়ে বিএনপিকে পদযাত্রার অনুমতি দেয়নি। তারা কড়াকড়ি আরোপ করেছে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সিটিতে কর্মসূচি পালিত হচ্ছে না। তবে রাজশাহীর ছয়টি থানায় ইতোমধ্যে কর্মসূচি শুরু হয়েছে।’

পুলিশি কড়াকড়ির বিষয়টি বাড়াবাড়ি উল্লেখ করে তিনি বলেন, পুলিশ বাড়াবাড়ি করছে। তারা এর মাধ্যমে মানুষের মধ্যে ভীতি তৈরি করছে। ব্যবসায়ীদের ক্ষতি করছে। রাজশাহী শান্তির শহর। এখানে গাড়ি বন্ধ করে দিয়ে অযথা মানুষকে ভোগান্তিতে ফেলা হচ্ছে।

বিএনপির কেন্দ্রঘোষিত পদযাত্রা কর্মসূচিকে কেন্দ্র করে নগরীর মালোপাড়ায় অবস্থিত দলীয় কার্যালয়ের সামনে গতকাল রাত থেকেই পুলিশ মোতায়েন করা হয়েছে।

আজ মঙ্গলবার সকাল থেকে বিএনপির কার্যালয় ঘিরে রেখেছেন পুলিশ ও সোয়াতের সদস্যরা। বিএনপির কার্যালয়ের আশপাশ দিয়ে কোনো ধরনের যানবাহন চলাচল করতে দেওয়া হচ্ছে না। এমনকি কোনো জমায়েত করতেও দেওয়া হচ্ছে না।

রাজশাহী মহানগর পুলিশের (আরএমপির) মুখপাত্র ও অতিরিক্ত উপকমিশনার রফিকুল আলম বলেন, পুলিশের পক্ষ থেকে রাজশাহীতে যেকোনো পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ করা হয়েছে। বিএনপির কার্যালয় থেকে কোনো রকমের পদযাত্রা যেন বের না হতে পারে, সে জন্য কার্যালয় ঘিরে রাখা হয়েছে।

সিটি নির্বাচনকে সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তিনি জানান।

বিএনপির দাবি, সিটি নির্বাচন নয়, জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের ঘটনার কারণে বিএনপিকে কর্মসূচি পালনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে পুলিশ।

তবে পুলিশ বলছে, রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে মহানগরীতে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সব ধরনের পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ করা হয়েছে। রাতে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উদ্ভূত পরিস্থিতিতে মহানগর বিএনপি পদযাত্রা কর্মসূচি বাতিল করেছে।

রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার রফিকুল আলম বলেন, সিটি নির্বাচনের প্রাক্কালে পদযাত্রা কর্মসূচি পালন করলে মহানগরীতে আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কা রয়েছে। তাই আইনশৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা নিশ্চিতে রাজশাহী মহানগরী আইন, ১৯৯২-এর ধারা ৩০ অনুসারে পুলিশ কমিশনার সব ধরনের পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ ঘোষণা করেছেন।

উল্লেখ্য, গত ১৯শে মে রাজশাহী জেলার পুঠিয়া উপজেলার শিবপুর হাইস্কুল মাঠে মহানগর ও জেলা বিএনপির রাজনৈতিক কর্মসূচিতে বক্তব্য দেয়ার সময় ‘শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে’ বলে মন্তব্য করেন রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ। তার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

এ ঘটনার পর উত্তেজনা ছড়িয়ে পড়ে রাজনৈতিক অঙ্গনে। বিএনপি নেতা চাঁদের গ্রেপ্তারের দাবিতে গতকাল সারাদেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচি পালন করে আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনগুলো। চাঁদ গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে জানিয়েছে পুলিশ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর