বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪ | ১২ বৈশাখ, ১৪৩১ | ১৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বিএনপি

মিছিলের স্রোত, গোলাপবাগ মাঠ ছাড়িয়ে আশেপাশের এলাকায় মানুষের ঢল


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১০ ডিসেম্বর, ২০২২ ১১:০৯ : পূর্বাহ্ণ
ভোর থেকেই বিএনপি নেতাকর্মীদের স্লোগানে-স্লোগানে প্রকম্পিত হচ্ছে রাজধানীর গোলাপবাগ মাঠ ও আশাপাশের এলাকা। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

বিএনপির সমাবেশকে ঘিরে গতকাল বিকেল থেকেই রাজধানীর গোলাপবাগ মাঠে দলটির নেতাকর্মীদের ঢল নামে। নেতাকর্মীদের সমাগমে রাতেই সমাবেশস্থল উৎসবমুখর হয়ে কানায় কানায় ভরে ওঠে। শীতের মধ্যে খোলা আকাশের নীচে মাঠেই রাত কাটিয়েছেন নেতাকর্মীরা।

আজ শনিবার ভোর থেকে হাজারো মানুষের জনস্রোত আসছে গোলাপবাগ মাঠের উদ্দেশে। কমলাপুর স্টেডিয়ামে থেকে বাসাবোর দিকে প্রায় দেড় কিলোমিটার রাস্তা জুড়ে রয়েছে বিএনপি নেতাকর্মীদের খণ্ড খণ্ড মিছিল।

ভোর থেকেই নেতাকর্মীদের স্লোগানে-স্লোগানে প্রকম্পিত হচ্ছে রাজধানীর গোলাপবাগ মাঠ ও আশাপাশের এলাকা।

গোলাপবাগ মাঠ ও এর আশেপাশের এলাকা হাজারো মানুষের পদচারণায় মুখরিত। তাদের মাঝে দেখা গেছে উৎসবের আমেজ।

মিছিলগুলোতে দেখা যায়, বিএনপি নেতাকর্মীরা নানা ধরনের প্ল্যাকার্ড ও ধানের শীষ নিয়ে গোলাপবাগ মাঠের উদ্দেশে যাচ্ছেন এবং মিছিল থেকে তারা নানা ধরনের স্লোগান দিচ্ছেন।

নরসিংদী থেকে আসা বিএনপি কর্মী আনিস বলেন, ‘আমরা সঙ্গে করে শুকনো খাবার, ওষুধ নিয়ে এসেছি। শীতের মধ্যে মাঠে থাকতে অনেক কষ্ট হয়েছে। কিন্তু গণতন্ত্র রক্ষা, লাগামহীন দুর্নীতি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে এই সরকারের পতনে আমরা আন্দোলন করছি এবং এ আন্দোলন চালিয়ে যাবো।’

ময়মনসিংহের ত্রিশাল থেকে আসা বিএনপি কর্মী গোলাম মোর্শেদ বলেন, ‘আমি কয়েকদিন আগেই এসেছি ঢাকায়। পুলিশ যে সমাবেশের দিন আমাদের ঢুকতে দেবে না, তা আগেই জানতাম।’

রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনালের পূর্ব-উত্তর পাশে অবস্থিত গোলাপবাগ মাঠ। মাঠের পশ্চিম পাশে সমাবেশের মঞ্চ তড়িত গতিতে তৈরি করা হয়েছে। মাঠে ৪টি গেইট রয়েছে।

সকাল ১১টায় শুরু আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে বিএনপির ঢাকা বিভাগীয় এই গণসমাবেশ। সমাবেশের মঞ্চে একে একে কেন্দ্রীয় নেতারা আসা শুরু করেছেন।

বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশের মঞ্চেও দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার সম্মানে ফাঁকা চেয়ার রাখা হয়েছে।

বিএনপির বিভাগীয় গণসমাবেশগুলোতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তবে এবার ঢাকা বিভাগীয় গণসমাবেশে মির্জা ফখরুলের পরিবর্তে প্রধান অতিথি হিসেবে থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। গণসমাবেশে সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান।

জানা গেছে, আজ গোলাপবাগে ঢাকা বিভাগীয় গণসমাবেশে সরকারের পদত্যাগসহ ১০ দফা ঘোষণা করবে দলটি। যার ভিত্তিতেই আগামী দিনে যুগপৎ আন্দোলন হবে। গত বৃহস্পতিবার রাতে স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে এই দফা চূড়ান্ত করা হয়।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই দশ দফা ও নতুন কর্মসূচি ঘোষণা করার কথা ছিল। কিন্তু বৃহস্পতিবার গভীর রাতে তাকে গ্রেপ্তার করা হয়। এরপর হাইকমান্ডের বৈঠকে সিদ্ধান্ত হয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন আজ গণসমাবেশে কর্মসূচি ঘোষণা করবেন।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি ও জ্বালানির দাম বাড়ানোর প্রতিবাদ, খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকারের দাবিতে বিএনপি গত আগস্ট থেকেই কর্মসূচি পালন করে আসছে। অক্টোবর থেকে শুরু বিভাগীয় গণসমাবেশ করতে গিয়ে দলটি বাধা ও হামলার মুখে পড়েছে বলে অভিযোগ করেছে। এ ছাড়া সমাবেশগুলোর আগে বিভিন্ন বিভাগে পরিবহন ধর্মঘটও হয়েছে।

আরও পড়ুন:

নয়াপল্টনে পুলিশ-বিএনপি সংঘর্ষ, টিয়ারশেল নিক্ষেপ, নিহত ১

পল্টনে সংঘর্ষের ঘটনায় পুলিশের মামলা, বিএনপির ২০০০ নেতাকর্মী আসামি

পুলিশ বাজারের ব্যাগে করে কার্যালয়ে বোমা নিয়ে গেছে: মির্জা ফখরুল

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর