শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

বাংলাদেশের পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১০ ডিসেম্বর, ২০২২ ১১:৪৪ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের বিরুদ্ধে সহিংসতার ঘটনা সম্পূর্ণরূপে তদন্ত করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে হোয়াইট হাউস।

স্থনীয় সময় শুক্রবার মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এ আহ্বান জানান।

জন কিরবি বলেন, ‘বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি অত্যন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র।’

বাংলাদেশে বিরোধী দল যখন বড় সমাবেশের আয়োজন করছে তখনই এমন বার্তা দিলো যুক্তরাষ্ট্র। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, জন কিরবি বাংলাদেশের সকল পক্ষকে সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

গত বুধবার রাজধানী ঢাকায় পুলিশের সঙ্গে দেশের বৃহত্তম বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নেতাকর্মীদের সংঘর্ষের সময় একজন নিহত এবং ৬০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

এদিকে ভয়েস অফ আমেরিকা জানিয়েছে, শনিবার ঢাকায় বিএনপি যে মহাসমাবেশের আয়োজন করেছে, তার পূর্বে গত এক মাসে হাজার হাজার বিএনপি সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

এমন অবস্থায় কিরবি সাংবাদিকদের বলেছেন, যুক্তরাষ্ট্র এই প্রতিবেদনের বিষয়ে উদ্বিগ্ন এবং বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি তারা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। কিরবি বলেন, ভয়-ভীতি, হয়রানি বা সহিংসতা ছাড়াই শান্তিপূর্ণ বিক্ষোভে অংশগ্রহণে বাংলাদেশের নাগরিকদের অধিকার নিশ্চিতের আহ্বান জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

জন কিরবি বলেন, আমরা বাংলাদেশের সকল দলকে আইনের শাসনকে সম্মান করার জন্য এবং সহিংসতা থেকে বিরত থাকার জন্য আহ্বান জানাচ্ছি। আমরা তাদের হয়রানি, ভীতি প্রদর্শন থেকে বিরত থাকতে দেখতে চাই। পাশাপাশি আমরা সরকারের প্রতি আহ্বান জানাই, যাতে কোনো দল বা প্রার্থীকে অন্য দলের কাছ থেকে হুমকি, উসকানি বা সহিংসতার শিকার হতে না হয়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর