বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২ | ২৩ আষাঢ়, ১৪২৯ | ৭ জিলহজ, ১৪৪৩

মূলপাতা আঞ্চলিক রাজনীতি

চট্টগ্রাম মহানগর যুবলীগের সভাপতি-সম্পাদক পদ পতে অনড় ৯৮ জন


নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশের সময় :৩০ মে, ২০২২ ১১:৫৫ : অপরাহ্ণ
ছবি: সংগৃহীত

চট্টগ্রাম মহানগর যুবলীগের নতুন কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদ পেতে অনড় ৯৮ জন প্রার্থী।

সোমবার রাতে নগরীর কাজীর দেউড়ি ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত মহানগর যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচনে প্রার্থীদের মধ্যে সমঝোতা হয়নি। ফলে কেন্দ্র থেকে কমিটি ঘোষণার সিদ্ধান্ত নিয়েছেন যুবলীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

এর আগে সকাল ১০টা থেকে পাঁচলাইশে দ্য কিং অব চিটাগং কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয় মহানগর যু্বলীগের সম্মেলনের প্রথম অধিবেশন। বিকেল তিনটা পর্যন্ত চলে এই অধিবেশন।

সম্মেলনের উদ্বোধন করেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম।

চট্টগ্রাম মহানগর যুবলীগের সর্বশেষ সম্মেলন হয়েছে ২০০৩ সালে। এতে চন্দর ধর সভাপতি ও মশিউর রহমান সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

সেই কমিটি বিলুপ্ত করে ২০১৩ সালের ৯ জুলাই আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। এই আহ্বায়ক কমিটি গঠনের ৯ বছর পর সম্মেলন অনুষ্ঠিত হলো।

নগর যুবলীগের আসন্ন কমিটির জন্য সভাপতি-সাধারণ সম্পাদক পদে ১১৪ জন জীবনবৃত্তান্ত জমা দিয়েছিলেন। এর মধ্যে সভাপতি পদে ছিলেন ৩৮ জন এবং সাধারণ সম্পাদক পদে ছিলেন ৭৬ জন।

কিন্তু আজ সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে ১৬ জন প্রার্থীতা প্রত্যাহার করে নেন। বাকি সভাপতি পদে ৩৩ জন ও সেক্রেটারি পদে ৬৫ জন প্রার্থীতার প্রশ্নে অনড় ছিলেন।

সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ।

অনুষ্ঠানস্থলে বসা সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীদের মঞ্চে ডাকেন তিনি। প্রার্থীরা একজন করে প্রস্তাবক ও সমর্থনকারীকে সঙ্গে নিয়ে মঞ্চে যান। প্রত্যেক প্রার্থীকে তার রাজনৈতিক ক্যারিয়ার নিয়ে নানা প্রশ্ন করেন যুবলীগের চেয়ারম্যান। প্রার্থীদের কেউ কেউ অন্য প্রার্থীকে সমর্থন জানিয়ে নিজের প্রার্থীতা প্রত্যাহার করে নেন।

যুবলীগের চেয়ারম্যান দুই শীর্ষ পদের প্রার্থীদের ১০ মিনিট করে সময় নির্ধারণ করে দেন সমঝোতায় আসার জন্য। কিন্তু নির্ধারিত সময়ে প্রার্থীরা কেউ সমঝোতায় পৌঁছাতে পারেননি।

এরপর শেখ পরশ কাউন্সিলরদের উদ্দেশে বলেন, এখানে এতোজন যোগ্য প্রার্থী, এখন বাছাই করে নেওয়া আমাদের জন্য কঠিন বিষয়। আপনারা যদি আমাদের প্রতি আস্থা রাখেন, তাহলে আমরা শিগগিরই কেন্দ্র থেকে কমিটি ঘোষণা করবো। এ বিষয়ে আপনারা আমাকে সমর্থন করছেন কিনা?

যুবলীগের চেয়ারম্যানের প্রশ্নের জবাবে সবাই হাত উঁচিয়ে সম্মতি দেন।

এর আগে শনিবার ও রোববার অনুষ্ঠিত চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা যুবলীগের সম্মেলনও শেষ হয় কমিটি ঘোষণা ছাড়াই। তিন শাখাতেই এখন কমিটি হবে কেন্দ্র থেকে।


Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

আরও খবর