বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪ | ১২ বৈশাখ, ১৪৩১ | ১৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

ভারতের কাছে ‘বুদ্ধি’ চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩১ মে, ২০২২ ৬:০৭ : পূর্বাহ্ণ
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন
Rajnitisangbad Facebook Page

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, তিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চেয়েছেন যে কীভাবে তারা রাশিয়ার কাছ থেকে জ্বালানি কিনেছে।

আসামে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে তার বৈঠকের কথা উল্লেখ করে আব্দুল মোমেন বলেন, ‘তারা (ভারত) এটি টেকনিক্যালি করেছে। আমরা ভারতের কাছ থেকে এ বিষয়ে পরামর্শ চেয়েছি… তারা বড় দেশ, তারা ম্যানেজ করতে পারে। আমরা ছোট দেশ, আমাদের ওপর মাতুব্বরি বেশি।’

ভারতের আসাম থেকে ফিরে সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

আব্দুল মোমেন জানান, জয়শঙ্করের সঙ্গে তিনি ভারতের গম রপ্তানিতে নিষেধাজ্ঞা নিয়েও আলোচনা করেছেন। জয়শঙ্কর তাকে বলেছেন যে বাংলাদেশের জন্য এ নিষেধাজ্ঞা প্রযোজ্য নয়। এমনকি বেসরকারিভাবেও ভারত থেকে গম আমদানি করা যাবে, যদি তা তৃতীয় কোনো দেশের জন্য না হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশকে জ্বালানি তেল ও গম দিতে চায় রাশিয়া। কিন্তু নিষেধাজ্ঞার ভয়ে সেসব নিচ্ছি না আমরা।’

রাশিয়ার প্রস্তাব সম্পর্কে আব্দুল মোমেন বলেন, ‘তারা (রাশিয়া) আমাদের বিভিন্ন শর্ত দিয়েছে…শর্তগুলো অস্থিরতা তৈরি করতে পারে বলে সেগুলো গ্রহণযোগ্য নয়।’

গত ২৮-২৯ মে আসামের গুয়াহাটিতে আন্তর্জাতিক নদী সম্মেলনের পাশাপাশি তিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মন্ত্রী, কর্মকর্তা ও বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর