শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ | ৬ বৈশাখ, ১৪৩১ | ৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

দুর্ঘটনায় শ্রমিকের মৃত্যু, কেএসআরএমের শিপইয়ার্ড বন্ধের নির্দেশ


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১৫ ফেব্রুয়ারি, ২০২২ ১২:৩০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রামের সীতাকুণ্ডে অবস্থিত ইস্পাত নির্মাণকারী প্রতিষ্ঠান কবির স্টিল রি-রোলিং মিলস (কেএসআরএম) লিমিটেডের শিপ ব্রেকিং ইয়ার্ড সাময়িকভাবে বন্ধের নির্দেশ দিয়েছে শিল্প মন্ত্রণালয়।

ওই শিপইয়ার্ডে দুর্ঘটনায় বারবার শ্রমিকের মৃত্যুর কারণে মন্ত্রণালয় এই নির্দেশ দিয়েছে।

সোমবার শিল্প মন্ত্রণালয়ের সহকারী সচিব সোহেলা নাসরীন স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়, গত ১ ফেব্রুয়ারি কবির স্টিল লিমিডেটের শিপ ব্রেকিং ইয়ার্ডে একজন শ্রমিক নিহত হয়। শ্রমিক নিহতের ফলে দেশে ও বিদেশে জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্পের বিষয়ে নেতিবাচক ধারণার সৃষ্টি হচ্ছে। এ অবস্থায় পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কবির স্টিল লিমিটেডের শিপ ইয়ার্ড সাময়িকভাবে বন্ধ থাকবে।

দুর্ঘটনায় শ্রমিকের মৃত্যু, কেএসআরএমের শিপইয়ার্ড বন্ধের নির্দেশ

এছাড়া শ্রমিক নিহতের বিষয়ে আগামী সাত কর্মদিবসের মধ্যে কবির স্টিল লিমিটেডের ব্যাখ্যাও চেয়েছে শিল্প মন্ত্রণালয়।

জানা গেছে, গত ১ ফেব্রুয়ারি সীতাকুণ্ডে শীতলপুর এলাকার কবির স্টিল শিপব্রেকিং ইয়ার্ডে জাহাজ থেকে পড়ে আরিফুল ইসলাম সুজন (২৫) নামে এক শ্রমিকের মৃত্যু হয়। তিনি সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের ফুলতল এলাকার বাসিন্দা ছিলেন।

গত ১ ফেব্রুয়ারি কেএসআরএমের শিপ ইয়ার্ডে শ্রমিক নিহত হওয়ার ঘটনায় দেশ-বিদেশে বাংলাদেশের জাহাজ ভাঙা শিল্পের বিষয়ে নেতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করছে মন্ত্রণালয়। এজন্য এই নির্দেশনা দেওয়া হয়।

চট্টগ্রামের সীতাকুণ্ড জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ জোন এলাকায় অবস্থিত কেএসআরএমের শিপইয়ার্ডে আগেও শ্রমিক মৃত্যুর ঘটনা ঘটেছে।

গত বছরের ২৯ সেপ্টেম্বর কেএসআরএমের শিপইয়ার্ডে মোহাম্মদ তসলিম (৩০) নামে এক শ্রমিক নিহত হন।

জাহাজের প্লেট কেটে আনার সময় একটি পাত ছুটে মাথায় আঘাত পেয়ে মৃত্যু হয়েছিল তসলিমের।

জানা গেছে, গত বছরের ১৬ নভেম্বর শিল্প মন্ত্রণালয় কেএসআরএমের মালিকানাধীন খাজা শিপব্রেকিং ইয়ার্ডের নামে স্ক্র্যাপ জাহাজ আমদানি ৪ মাসের জন্য স্থগিত করে শিল্প মন্ত্রণালয়। পাশাপাশি ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত না করা, পরিবেশ দূষণ এবং শ্রমিক মৃত্যু বন্ধ না হওয়ায় শিল্প মন্ত্রণালয় প্রতিষ্ঠানটিকে স্ক্র্যাপ জাহাজ আমদানি স্থগিতের নির্দেশ দিয়েছিল।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর