শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা নির্বাচন

৯৮৬ ইউপি ও ৯ পৌরসভায় ভোট চলছে


নিজস্ব প্রতিবেদন প্রকাশের সময় :২৮ নভেম্বর, ২০২১ ৯:৩৭ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

তৃতীয় ধাপে দেশের ১২৩ উপজেলার ৯৮৬ ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯ পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে।

আজ রোববার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়; যা একটানা চলবে বিকেল ৪টা পর্যন্ত।

৩৩ ইউনিয়ন পরিষদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) আর বাকি ৯৫৩টিতে ব্যালট পেপারের মাধ্যমে ভোট নেয়া হচ্ছে।

এ ধাপে এক হাজার ইউনিয়ন পরিষদে ভোট হওয়ার কথা ছিল। ১০০ চেয়ারম্যানসহ ৫৬৯ জন সাধারণ ও সংরক্ষিত নারী সদস্য বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয় পাওয়ায় সংশ্লিষ্ট পদগুলোয় ভোটের প্রয়োজন হচ্ছে না।

এর মধ্যে চট্টগ্রামের রাউজান উপজেলার ১৪টিতে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্যরা বিনাপ্রতিদ্বন্দ্বিতা জয় পেয়েছেন।

ইসির তথ্যানুযায়ী, তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৫০ হাজার ১৪৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এর মধ্যে চেয়ারম্যান ৪ হাজার ৪০৯ জন, সংরক্ষিত সদস্য ১১ হাজার ১০৫ ও সাধারণ সদস্য ৩৪ হাজার ৬৩২ জন। এতে ভোটকেন্দ্র ১০ হাজার ১৫৯ ও ভোটকক্ষ ৬১ হাজার ৮৩০টি। ভোটার রয়েছেন ২ কোটি ১ লাখ ৪৯ হাজার ২৭৮ জন।

এ ধাপে ভোটের আগেই জয় পেয়েছেন ৫৬৯ প্রার্থী।

গত চার ধাপের মধ্যে এ ধাপেই সবচেয়ে বেশিসংখ্যক জনপ্রতিনিধি বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয় পেলেন।

তাদের মধ্যে ১০০ জন চেয়ারম্যান রয়েছেন। এ ছাড়া সংরক্ষিত নারী সদস্য পদে ১৩২ এবং সাধারণ সদস্য পদে ৩৩৭ জন রয়েছেন।

নির্বাচন কমিশনের (ইসি) প্রতি ‘অনাস্থা’দেখিয়ে বিএনপি এ নির্বাচন বর্জন করলেও ধাপে ধাপে অনুষ্ঠিত ইউপি ভোটের আগে-পরে ও ভোটের দিন সহিংসতায় গতকাল রাত পর্যন্ত অন্তত ৪৪ জন নিহত হয়েছে।

নির্বাচনকে ঘিরে পুলিশ, র‍্যাব, বিজিবি ও কোস্টগার্ড সদস্যরা মাঠে নেমেছেন। প্রতিটি ইউনিয়ন পরিষদের পুলিশের একটি মোবাইল ফোর্স ও প্রতি তিন ইউনিয়ন পরিষদের জন্য একটি স্ট্রাইকিং ফোর্স রয়েছে।

ভোটকেন্দ্রের পাহারায় রয়েছেন পাঁচজন পুলিশ ও ১৭ জন আনসার সদস্য।

তৃতীয় ধাপের ভোট সুষ্ঠু হবে-এমন প্রত্যাশা করলেও সহিংসতার আশঙ্কা উড়িয়ে দেননি নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

তিনি বলেন, নির্বাচন কমিশন প্রত্যাশা করে ভোট ভালো হবে। এ মুহূর্তে কোনো আশঙ্কা নেই। ইউনিয়ন পরিষদ নির্বাচনে ডোর টু ডোর, বাড়ি বাড়ি ও পাড়ায় পাড়ায় প্রতিযোগিতা হয়। যে কোনো মুহূর্তে যে কোনো ঘটনা ঘটতে পারে। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী ও জেলা প্রশাসনকে নির্দেশনা দেওয়া আছে। আশা করি গ্রহণযোগ্য ভোট হবে।

দেশে চার হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে প্রায় চার হাজার ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকিগুলোতে মামলা জটিলতার কারণে নির্বাচন আটকে রয়েছে। স্বাধীনতার পর থেকে এরই মধ্যে নয় বার ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর