রবিবার, ১৯ মে, ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১০ জিলকদ, ১৪৪৫

মূলপাতা নির্বাচন

১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোট চলছে


নিজস্ব প্রতিবেদন প্রকাশের সময় :২০ সেপ্টেম্বর, ২০২১ ৯:৩০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশের ১৬০ ইউনিয়ন পরিষদে (ইউপি) ও ৯টি পৌরসভায় ভোট শুরু হয়েছে। আজ সোমবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়; একটানা চলবে বিকেল ৪টা পর্যন্ত।

সব পৌরসভা ও ১১টি ইউনিয়ন পরিষদে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হচ্ছে।

ইতোমধ্যে তিনটি পৌরসভায় মেয়র, ৪৫ জন ইউপি চেয়ারম্যান, ৩৯ জন ইউপি সদস্য ও সাতজন সংরক্ষিত সদস্য বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ওইসব পদ বাদে বাকিগুলোতে ভোটগ্রহণ চলছে। বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের বাদে ইউপিতে ৮ হাজার ৭১০ জন ও পৌরসভায় ৪৮৬ জন প্রার্থী লড়ছেন।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতের হার ৩০ শতাংশ।

তবে অন্যপদগুলোতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত না হওয়ায় ১৬০টিতেই ভোট হবে।

নয় পৌরসভার মধ্যে তিনটি পৌরসভায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হয়েছেন ক্ষমতাসীনরা। বাকি পৌরসভায় মেয়র পদে লড়াই করছেন ২৭ জন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, চেয়ারম্যান পদে মোট প্রার্থী ৫০০ জন। সংরক্ষিত ওয়ার্ডে প্রার্থী এক হাজার ৯৬৫ জন এবং সাধারণ ওয়ার্ডে প্রার্থী ৬ হাজার ৩৩৩ জন।

এদিকে ৯ পৌরসভার মধ্যে তিনটিতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হয়েছেন। এ ছাড়া বাকি পৌরসভায় মেয়র পদের লড়াইয়ে আছেন ২৭ জন।

নির্বাচন নিয়ে উৎকণ্ঠা ও অজানা শঙ্কায় রয়েছে ভোটার ও প্রার্থীরা। ভোট নিয়ে টানটান উত্তেজনা বিরাজ করছে সব নির্বাচনী এলাকায়। ভোট কেন্দ্রে যেতে ভয় পাচ্ছেন সাধারণ ভোটারেরা।

বাগেরহাটের মোংলার উত্তর চাঁদপাই গ্রামে গতকাল রোববার রাতে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় এক জন নিহত হয়েছেন। বর্তমান ইউপি সদস্যসহ চার জন আহত হয়েছেন।

সাতক্ষীরার কলারোয়া উপজেলার সোনাবাড়িয়া ইউনিয়নে দুই চেয়ারম্যান পদপ্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে এক জন স্বতন্ত্র চেয়ারম্যান পদপ্রার্থী, এক জন সদস্য প্রার্থীসহ কমপক্ষে ১৫ জন আহত হয়েছেন। রোববার রাত সাড়ে ৮টার দিকে এ ঘটনা ঘটে।

এ ঘটনার সময় হামলাকারীরা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কার্যালয় ভাঙচুর করেছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলেও সেখানে উত্তেজনা বিরাজ করছে। আহতদের বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে ভর্তি করা হয়েছে। হামলার জন্য স্বতন্ত্র চেয়ারম্যান পদপ্রার্থী শহিদুল ইসলাম আওয়ামী লীগ দলীয় প্রার্থী মো. বেনজির হোসেনকে দায়ী করেছেন।

এবারের ইউপি নির্বাচন বিএনপি প্রার্থী না দিলেও মাঠে রয়েছে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ অন্যান্য দলের প্রার্থীরা। তবে, বিএনপির কিছু প্রার্থী স্বতন্ত্র হিসেবে নির্বাচনী লড়াইয়ে রয়েছেন।

এদিকে ইসি ভোটারদের অভয় দিয়ে নির্বিঘ্নে কেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছে।

ইসি জানিয়েছে, প্রতি ভোটকেন্দ্রে বিভিন্ন বাহিনীর ২২ জনের ফোর্স মোতায়েন করা হয়েছে। ৯২জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৫৭ জন বিচারিক হাকিম দায়িত্ব পালন করছেন নির্বাচনী অপরাধসহ অন্যান্য অপরাধের সংক্ষিপ্ত বিচারকাজ সম্পন্ন করতে। এছাড়া র‍্যাব, বিজিবি, কোস্ট গার্ডের সদস্যও মোতায়েন করা হয়েছে।

ইসির সূত্র জানায়, দেশে প্রথম ধাপে ৩৭১ ইউনিয়ন পরিষদ নির্বাচন হওয়ার কথা ছিল গত ১১ এপ্রিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় ১ এপ্রিল তা স্থগিত করা হয়। এর মধ্যে প্রথম ধাপে ২১ জুন ২০৪টি ইউনিয়নে নির্বাচন হয়েছিল। তখন ১৬৭ ইউপির নির্বাচন স্থগিত রাখা হয়।

তবে প্রার্থী মারা যাওয়ায় ৫টি, মামলাজনিত কারণে ১টি এবং আবহাওয়াজনিত দুর্যোগের কারণে ১টি ইউপিতে আপাতত ভোট হচ্ছে না।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর