শুক্রবার, ১৭ মে, ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৮ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২০ সেপ্টেম্বর, ২০২১ ১০:০১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার বিকেল বিকেল সাড়ে ৫টার দিকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি চার্টার্ড ফ্লাইট (বিজি-১৯০২) নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে অবতরণ করে।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

নিউইয়র্কে বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রী সফরকালীন আবাসস্থল লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে যান।

এর আগে ফিনল্যান্ডের হেলসিংকিতে যাত্রাবিরতি শেষে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের পথে রওনা হন প্রধানমন্ত্রী। গত শুক্রবার প্রধানমন্ত্রী ঢাকা থেকে হেলসিংকির উদ্দেশে রওনা হন।

আর কয়েক ঘণ্টা পর অর্থাৎ ২০ সেপ্টেম্বর নিউইয়র্ক সময় সকাল ৯টায় রাষ্ট্র ও সরকারপ্রধানদের অংশগ্রহণে জলবায়ু পরিবর্তনবিষয়ক রুদ্ধদ্বার বৈঠক হবে। আর এই বৈঠকে অংশগ্রহণের মধ্য দিয়েই শুরু হচ্ছে যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মসূচি।

সফরসূচি অনুযায়ী, আজ সোমবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের আহ্বানে জলবায়ু পরিবর্তন নিয়ে রাষ্ট্র ও সরকার প্রধানদের একটি ছোট দলের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে যোগ দেবেন শেখ হাসিনা। বিকেলে প্রধানমন্ত্রী ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক’ শীর্ষক একটি ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দেবেন।

নিউইয়র্ক সময় ২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ বিতর্কের উদ্বোধনী অধিবেশনে যোগ দেবেন। তিনি যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত আয়োজিত ‘ব্যবসাবিষয়ক গোলটেবিল: ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল’ অনুষ্ঠানেও অংশগ্রহণ করবেন।

২২ সেপ্টেম্বর ‘ডারবান ডিক্লারেশন অ্যান্ড প্রগ্রাম অব অ্যাকশন’ গ্রহণের ২০তম বার্ষিকী উপলক্ষে সাধারণ পরিষদের একটি উচ্চ পর্যায়ের বৈঠকে যোগ দেবেন। এছাড়া তিনি ‘হোয়াইট হাউস বৈশ্বিক কোভিড-১৯ শীর্ষ সম্মেলন: মহামারির সমাপ্তি এবং আরও ভালো অবস্থান গড়ে তোলা’ শীর্ষক অনুষ্ঠানে যোগ দেবেন।

ওই দিন বিকেলে শেখ হাসিনা ‘রোহিঙ্গা সংকট: একটি টেকসই সমাধানের জন্য করণীয়’ শীর্ষক উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে যোগ দেবেন ও বক্তব্য রাখবেন।

২৩ সেপ্টেম্বর জাতিসংঘের সুইডিশ মিশন আয়োজিত ‘জাতিসংঘের সাধারণ কর্মসূচি : সমতা ও অন্তর্ভুক্তি অর্জনের পদক্ষেপ’ শীর্ষক নেতাদের নেটওয়ার্কের একটি অনুষ্ঠানে যোগ দেবেন। তিনি জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘ মহাসচিব আয়োজিত ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দশক কর্মসূচির অংশ হিসেবে খাদ্য ব্যবস্থা বিষয়ক শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, নিউইয়র্কে অবস্থানকালে শেখ হাসিনা আগামী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘের সদর দপ্তরে সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে সাধারণ বিতর্কে ভাষণ দেবেন। ১৯৭৪ সালে জাতিসংঘে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ অনুসরণ করে প্রধানমন্ত্রী বিগত বছরগুলোর মতো এবারও বাংলায় তার ভাষণ দেবেন।

নিউইয়র্ক সফর শেষে প্রধানমন্ত্রী আগামী ২৫ সেপ্টেম্বর ওয়াশিংটন ডিসিতে যাবেন। আগামী ৩০ সেপ্টেম্বর তিনি যুক্তরাষ্ট্র ছাড়বেন। আগামী ১ অক্টোবর প্রধানমন্ত্রী দেশে ফিরবেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর