বুধবার, ১ মে, ২০২৪ | ১৮ বৈশাখ, ১৪৩১ | ২১ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বিজ্ঞান ও প্রযুক্তি

মোবাইল ফোন ‘হ্যাং’ হলে যা করবেন


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২ ফেব্রুয়ারি, ২০২৪ ৫:০৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

মোবাইল ফোন এখন আমাদের জীবনের অপরিহার্য অংশ। কথা বলা বা ইন্টারনেট ব্যবহারের পাশাপাশি দরকারি বিভিন্ন কাজ করার সুযোগ থাকায় ফোন ছাড়া একটা দিন চিন্তাও করা যায় না।

মোবাইল ফোন যদি কিছুক্ষণ ঠিকমতো কাজ না করে, এতে অনেকে অধৈর্য হয়ে পড়েন। মোবাইল ফোন একটানা ব্যবহার করতে করতে কখনো তা ‘হ্যাং’ বা অচল হয়ে যেতে পারে।

ফোন বিভিন্ন কারণে হ্যাং হতে পারে। সাধারণত সফটওয়্যার বা অপারেটিং সিস্টেমের ত্রুটি, কম ধারণক্ষমতা, কম গতির প্রসেসর বা র্যাম ব্যবহার করলে ফোন হ্যাং হয়।

ফোন যদি হ্যাং হয় তবে তা দূর করার জন্য যা করতে পারেন-

১. ফোন রিস্টার্ট
ফোন হ্যাং হলে প্রথমেই বন্ধ করে পুনরায় চালু (রিস্টার্ট) করতে হবে। স্বাভাবিকভাবে ফোন রিস্টার্ট করা না গেলে পাওয়ার ও ভলিউম বাটন একসঙ্গে চেপে ধরে রিস্টার্ট করতে হবে।

২. ফোনের ধারণক্ষমতা পরীক্ষা
ফোনের ধারণক্ষমতার বেশির ভাগ অংশ ব্যবহার হলে ফোনের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়। আর তাই হ্যাং সমস্যা সমাধানের জন্য ফোনের সেটিংস অপশনে প্রবেশ করে ধারণক্ষমতার কতটুকু জায়গা খালি রয়েছে, তা দেখতে হবে। ধারণক্ষমতার ৯০ শতাংশের বেশি তথ্য জমা থাকলে অপ্রয়োজনীয় ছবি বা ভিডিও মুছে ফেলতে হবে। পাশাপাশি র্যামে জমা থাকা ক্যাশ মেমোরি নিয়মিত মুছে ফেলতে হবে।

৩. অ্যাপ বা অপারেটিং সিস্টেম আপডেট
কখনো কখনো অ্যাপ বা পুরোনো সংস্করণের অপারেটিং সিস্টেমের কারণেও ফোন হ্যাং হতে পারে। এ জন্য সব সময় আপডেট অপারেটিং সিস্টেম ব্যবহার করতে হবে। যদি নির্দিষ্ট অ্যাপ ব্যবহারের সময় ফোন হ্যাং হয়, তবে বুঝতে হবে অ্যাপটিতে সমস্যা রয়েছে। সমস্যা সমাধানে অ্যাপটি আপডেট করতে হবে। প্রয়োজনে অ্যাপটি মুছে ফেলে আবার ইনস্টল করে সমস্যার সমাধান করতে হবে।

৪. ফ্যাক্টরি রিসেট
ওপরে উল্লেখ করা পদ্ধতিগুলো ব্যবহারের পরও যদি ফোন স্বাভাবিকভাবে ব্যবহার করা না যায়, তবে প্রয়োজনীয় তথ্য ব্যাকআপ নিয়ে ফোনটি ফ্যাক্টরি রিসেট করতে হবে। মনে রাখতে হবে, ফ্যাক্টরি রিসেট করলে ফোনে থাকা সব তথ্য মুছে যায়।

৫. যন্ত্রাংশের সমস্যার সমাধান
হার্ডওয়্যার সমস্যার কারণেও ফোন হ্যাং হয়ে যেতে পারে। এমন ক্ষেত্রে অনুমোদিত সেবা কেন্দ্রে যোগাযোগ করে ফোনের হার্ডওয়্যার সমস্যার সমাধান করতে হবে।

আরও পড়ুন:

ভালো ক্যামেরা ফোন কী কী দেখে কেনা উচিত

দীর্ঘসময় মোবাইলের চার্জ ধরে রাখার সহজ উপায়

মোবাইল ফোন ভালো রাখতে সপ্তাহে কতবার রিস্টার্ট করবেন?

মোবাইল মাথার কাছে রেখে ঘুমালে কী কী ক্ষতি হতে পারে?

মোবাইল থেকে লাইভ লোকেশন শেয়ার করবেন যেভাবে

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর