বুধবার, ১ মে, ২০২৪ | ১৮ বৈশাখ, ১৪৩১ | ২১ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বিজ্ঞান ও প্রযুক্তি

দীর্ঘসময় মোবাইলের চার্জ ধরে রাখার সহজ উপায়


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৫ জুলাই, ২০২৩ ১০:০২ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আধুনিক এই যুগে স্মার্টফোন হয়ে উঠেছে আমাদের নিত্যসঙ্গী। দৈনন্দিন জীবনে মোবাইল ফোন ব্যতীত কোনো কিছু বর্তমানে কল্পনা করাই কঠিন। সকালে ঘুম থেকে উঠার পর থেকে রাতে ঘুমানোর পূর্ব পর্যন্ত প্রতিনিয়তই বিভিন্ন উদ্দেশ্যে আমরা মোবাইল ফোন ব্যবহার করে থাকি।

জরুরি এই মোবাইল ফোনের যত্ন নেয়াটাও সকলের জন্য অত্যাবশক। বিশেষ করে ফোনের ব্যাটারির প্রতি আলাদা নজর রাখা উচিত সকল ব্যবহারকারীর। একটি ভালো ব্যাটারির স্মার্টফোন আপনার জীবনের অনেক সমস্যার সমাধান করতে পারে।

অনেক সময় নানা কারণে ব্যাটারির আয়ু কমে যাওয়ায় মোবাইলে চার্জ বেশিক্ষণ থাকে না। আধুনিক এই যুগে মোবাইল ফোনে দীর্ঘক্ষণ চার্জ ধরে রাখাটা জরুরি। এমন কিছু উপায় রয়েছে যেগুলো মেনে চললে সহজ উপায়ে ফোনের চার্জ ধরে রাখা যাবে দীর্ঘক্ষণ।

চলুন জেনে নেওয়া যাক কিছু উপায়-

১। ডিসপ্লের আলো যতটা সম্ভব কমিয়ে রাখতে হবে। যতটুকু আলো একেবারেই প্রয়োজন সেটি রেখে বাকিটা কমিয়ে রাখতে হবে। এর ফলে, ব্যাটারির চার্জ সাশ্রয় হবে।

২। অপ্রয়োজনীয় নেটওয়ার্ক সংযোগ বন্ধ রাখতে হবে। ব্লুটুথ, ওয়াইফাই এবং জিপিএসের মতো নেটওয়ার্ক সংযোগগুলো খুব বেশি প্রয়োজন না হলে বন্ধ রাখতে হবে। এর ফলে, ব্যাটারি বাঁচবে অনেকখানি।

৩। স্মার্টফোনটিকে আপডেট রাখতে হবে। সফটওয়্যার আপডেট চাইলে সেটি যত দ্রুত সম্ভব দিতে হবে। কারণ, আপডেট করলে ব্যাটারির আয়ু বেড়ে যায় আগের চেয়েও বেশি। নতুন সফটওয়্যার আপডেট ব্যাটারি ব্যাকআপ এবং অভ্যন্তরীণ অপ্টিমাইজেশান উন্নত করে।

৪। গেম খেলতে কম বেশি সকলেরই ভালো লাগে। কিন্তু মোবাইলের চার্জ বেশিক্ষণ ধরে রাখতে গেম খেলা থেকে যতটুকু সম্ভব বিরত থাকতে হবে। যত বেশি গেম খেলা হবে, মোবাইলের চার্জ তত দ্রুত শেষ হবে। তাই এদিকে লক্ষ্য রাখা উচিত ।

৫। ব্যাটারির চার্জ দীর্ঘক্ষণ ধরে রাখার জন্য ব্যাটারি সেভার অ্যাপ ব্যবহার করা যেতে পারে। কিছু অ্যাপ্লিকেশন ব্যাটারি সেভার মোডে স্মার্টফোন সেটিংস অপ্টিমাইজ করতে পারে। এই অ্যাপস ব্যবহারের মাধ্যমে ব্যাটারি ব্যাকআপ বৃদ্ধি পেতে পারে।

আরও পড়ুন:

মোবাইল ফোন ভালো রাখতে সপ্তাহে কতবার রিস্টার্ট করবেন?

মোবাইল মাথার কাছে রেখে ঘুমালে কী কী ক্ষতি হতে পারে?

মোবাইল থেকে লাইভ লোকেশন শেয়ার করবেন যেভাবে

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর