মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪ | ১৭ বৈশাখ, ১৪৩১ | ২০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বিজ্ঞান ও প্রযুক্তি

শাওমির বৈদ্যুতিক গাড়ি এক চার্জে চলবে ৯০০ কিলোমিটার


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩১ মার্চ, ২০২৪ ১১:৩০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চীনের জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা সংস্থা শাওমি এবার বাজারে আনলো প্রথম বৈদ্যুতিক গাড়ি। যার নাম দেওয়া হয়েছে এসইউ৭।

উচ্চগতি এবং আল্ট্রা ফাস্ট চার্জিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে এই গাড়িতে। রয়েছে অত্যাধুনিক অপারেটিং সিস্টেম। যার দ্বারা মুহূর্তে ফোনের সঙ্গে কানেক্ট করা যাবে গোটা চার চাকা।

গত ২৮ মার্চ চীনের বেইজিংয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এই বৈদ্যুতিক গাড়ির তিনটি সংস্করণ-‘স্ট্যান্ডার্ড এসইউ৭’, ‘এসইউ৭ প্রো’ ও ‘এসইউ৭ ম্যাক্স’ প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে গাড়ির প্রিঅর্ডার নেয় প্রতিষ্ঠানটি। প্রিঅর্ডার নেওয়া শুরুর মাত্র ২৭ মিনিটের মধ্যেই ৫০ হাজার বৈদ্যুতিক গাড়ি বিক্রি করেছে শাওমি।

শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়িগুলোর বিশেষত্ব হচ্ছে এগুলোতে ই-মোটর হাইপারইঞ্জিন ভিএস ব্যবহার করা হয়েছে। এর ফলে সংস্করণভেদে গাড়িগুলো এক চার্জে ৭০০ থেকে ৯০০ কিলোমিটার পর্যন্ত চলতে পারে। এ ছাড়া মাত্র ২ দশমিক ৭৮ সেকেন্ডে শূন্য থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত গতিও তুলতে পারে।

গাড়িতে রয়েছে ৭৩.৬ কিলোওয়াটআওয়ার ব্যাটারি প্যাক। যা ৭০০ কিলোমিটার রেঞ্জ দিতে সক্ষম। ফিচার্স হিসাবে রয়েছে শাওমির ইন-হাউস অপারেটিং সিস্টেম হাইপারওএস। যা শাওমির ফ্ল্যাগশিপ স্মার্টফোনেও রয়েছে।

এই গাড়ি মোট ৯টি রঙে পাওয়া যাবে। শাওমি এসইউ৭ ইলেকট্রিক গাড়ির দাম শুরু ২ লাখ ১৫ হাজার ৯০০ চায়না ইয়ন থেকে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩২ লাখ ৭৩ হাজার টাকা।

আগামী এপ্রিল মাসের শেষ নাগাদ শাওমির তিনটি সংস্করণের বৈদ্যুতিক গাড়ি বাজারে পাওয়া যাবে।

সূত্র: রয়টার্স, সিএনএন

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর