সোমবার, ১৩ মে, ২০২৪ | ৩০ বৈশাখ, ১৪৩১ | ৪ জিলকদ, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

সাবেক ভারতীয় হাইকমিশনার শ্রিংলার নামে বরিশালে সড়ক


রাজনীতি সংবাদ প্রতিনিধি, বরিশাল প্রকাশের সময় :২০ আগস্ট, ২০২৩ ১২:২৪ : পূর্বাহ্ণ
বাংলাদেশে নিযুক্ত ভারতের সাবেক হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার নামে বরিশালের বাকেরগঞ্জে সড়কের উদ্বোধন করেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদার ও তার স্ত্রী স্থানীয় এমপি নাসরিন জাহান রত্না। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশে নিযুক্ত ভারতের সাবেক হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলার নামে বরিশালের বাকেরগঞ্জে একটি সড়কের নামকরণ হয়েছে। তবে প্রায় ২ কোটি টাকায় নির্মিত সড়কটির উদ্বোধনের বিষয় প্রশাসন জানে না বলে অভিযোগ উঠেছে।

গত ৭ আগস্ট স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) অর্থায়নে নির্মিত সড়কটি উদ্বোধন করেন জাতীয় পার্টির এমপি নাসরিন জাহান রত্না আমিন ও তার স্বামী দলের কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদার।

বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সজল কুমার শীল বলেন, বিদেশি নাগরিকের নামে সড়কের নামকরণ করা হলে স্থানীয় সরকার বিভাগের গেজেট দরকার। আমার জানামতে কোন গেজেট হয়নি। আর এ রকম নামকরণ হবে তাও আমরা অবগত ছিলাম না। তবে শুনেছিলাম একটি সড়ক উদ্বোধন হবে। কিন্তু আমার জরুরি মিটিং থাকায় সেখানে উপস্থিত হতে পারিনি।

এলজিইডি সূত্রে জানা যায়, স্থানীয় ডিঙ্গামানিক গ্রাম থেকে শুরু হয়ে ‘সতীন্দ্র স্মৃতি গান্ধী আশ্রম’ হয়ে কলসকাঠি বাজার সড়কে গিয়ে মিলেছে হর্ষবর্ধন শ্রিংলা সড়ক। এর দৈর্ঘ্য ২ হাজার ৭৪০ মিটার। সড়কটি নির্মাণে ব্যয় হয়েছে ২ কোটি ১১ লাখ ৩২ হাজার ৩৩৯ টাকা।

সাবেক এমপি ও জাতীয় পার্টির কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদার জানান, পার্শ্ববর্তী বন্ধু রাষ্ট্র ভারতের সাবেক রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা ২০১৬ সালে কলসকাঠি সফরে আসেন। সে সময় গ্রামের ব্যবহার অনুপযোগী আধা পাকা ও কাঁচা সড়কে হেঁটে একাত্তরের স্মৃতি বিজড়িত স্থানগুলো তিনি পরিদর্শন করেন। তার সেই ঐতিহাসিক সফর স্মরণীয় করে রাখতে সড়কটি হর্ষবর্ধন শ্রিংলার নামে করা হয়।

জানা যায়, বাকেরগঞ্জ উপজেলার প্রত্যন্ত জনপদ কলসকাঠি ইউনিয়নে একাত্তরে মহান মুক্তিযুদ্ধকালে ১৪ নভেম্বর পাক সেনাদের ব্রাশ ফায়ারে হত্যার শিকার হয়েছিলেন ৩৬০ জন সংখ্যালঘু। ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার ছিলেন হর্ষবর্ধন শ্রিংলা। তখন এলাকাটি পরিদর্শন করেন তিনি।

তার পরিদর্শনের স্মৃতি ধরে রাখতে এবং বর্বরোচিত হত্যাকাণ্ডের শিকার সংখ্যালঘুদের প্রতি সম্মান জানাতে সেখানে নির্মিত সড়কের নামকরণ করা হয় হর্ষবর্ধন শ্রিংলার নামে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর