বুধবার, ২২ মে, ২০২৪ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৩ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

এবার কোরআন পোড়ানো হলো ডেনমার্কে, ইরাকে বিক্ষোভ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৫ জুলাই, ২০২৩ ৯:১১ : পূর্বাহ্ণ
ডেনমার্কে কুরআন পোড়ানো দুই যুবক। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

ইউরোপের দেশ ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে ইরাকের দূতাবাসের সামনে স্থানীয় সময় সোমবার (২৪ জুলাই) ইসলামের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পুড়িয়েছেন উগ্রপন্থী মুসলিমবিরোধী দুই যুবক। এ ঘটনার নিন্দা জানিয়েছে ইরাক।

যুক্তরাজ্যভিত্তিক সংবামাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সুইডেনে একই ধরনের ঘটনা ঘিরে মুসলিম বিশ্বের তীব্র নিন্দা ও সমালোচনার মাঝে ডেনমার্কে কোরআনের পোড়ানোর এই ঘটনা ঘটেছে।

এর আগে শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভে একই ধরণের কাজ করে উগ্র ডানপন্থী এই গোষ্ঠী। কোপেনহেগেনে ‘ড্যানিশ প্যাট্রিওটস’ নামের উগ্রপন্থী ওই গোষ্ঠী পবিত্র কোরআনের পাশাপাশি ইরাকের পতাকায় আগুন ধরিয়ে দেয়।

লাইভ ভিডিওতে দেখা যায়, পুলিশি পাহাড়ায় ইরাকি পতাকা ও পবিত্র কুরআনের একটি কপিতে আগুন ধরিয়ে দিচ্ছে ড্যানিশ প্যাট্রিওটসের সদস্যরা। এ ঘটনায় প্রায় এক হাজার বিক্ষোভকারী বাগদাদে অবস্থিত ডেনিশ দূতাবাসে পৌঁছানোর চেষ্টা করে।

গত সপ্তাহে স্টকহোমে পরিকল্পিতভাবে কোরআন পোড়ানোর পর জনতা বাগদাদে অবস্থিত সুইডেনের দূতাবাসে আগুন ধরিয়ে দেয়।

ইরাকের পররাষ্ট্রমন্ত্রণালয় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোর কর্তৃপক্ষকে তথাকথিত বাক স্বাধীনতা এবং বিক্ষোভের অধিকারের সুরক্ষার বিষয়টি অবিলম্বে আরও একবার ভেবে দেখার আহ্বান জানিয়েছে।

সুইডেন এবং ডেনমার্কে কোরআন পোড়ানোর ঘটনার প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা বিক্ষোভ কর্মসূচি পালন করছেন।

শুক্রবারও বেশ কয়েকটি মুসলিম দেশে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছেন। শনিবারও ইরাকের রাজধানী বাগদাদে হাজার হাজার মানুষ কোরআন পোড়ানোর বিরুদ্ধে বিক্ষোভ করেছেন।

এ সময় তারা মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থের অবমাননাকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তি ও একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন।

কোরআন পোড়ানোর প্রতিবাদে গত বৃহস্পতিবার বাগদাদে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে ইরাক। একই সঙ্গে স্টকহোমে নিযুক্ত ইরাকের রাষ্ট্রদূতকেও প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেয় দেশটি।

স্টকহোমে কোরআন পোড়ানোর ঘটনা ঘিরে ইরাক-সুইডেনের দ্বিপাক্ষিক সম্পর্কের চরম অবনতির মাঝে ইরাকের সরকার ওই সিদ্ধান্তের কথা জানায়।

গত মাসে সুইডেনে কোরআন পোড়ানোর জেরে বৃহস্পতিবার (২০ জুলাই) বাগদাদে সুইডিশ দূতাবাসে শত শত ইরাকির হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

বিক্ষুব্ধ ইরাকিদের আশ্বস্ত করে ইরাকের সরকার আবারও কোরআন পোড়ানো হলে সুইডেনের সাথে সম্পর্ক ছিন্ন করার হুমকি দেয় ইরাক।

চলতি মাসে সুইডেনের সরকার দেশের নিরাপত্তা বিপন্ন হওয়ায় জনসমক্ষে কোরআন পোড়ানোর ঘটনা বন্ধে আইনে পরিবর্তন আনার কথা বিবেচনা করা হচ্ছে বলে জানায়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর