শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

যুক্তরাজ্যকে বাংলাদেশ থেকে গণতন্ত্র শেখার পরামর্শ পররাষ্ট্রমন্ত্রীর


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১২ মার্চ, ২০২৩ ১১:১৭ : অপরাহ্ণ
যুক্তরাজ্যের প্রতিমন্ত্রী অ্যান-মারি ট্রিভেলিয়ানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
Rajnitisangbad Facebook Page

যুক্তরাজ্যের গণতন্ত্রে কোনো দুর্বলতা থাকলে বাংলাদেশের কাছ থেকে শিক্ষা নেওয়ার পরামর্শ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

আজ রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের ভারত প্রশান্ত মহাসাগরীয় বিষয়ক প্রতিমন্ত্রী অ্যান-মারি ট্রিভেলিয়ানকে এমন পরামর্শ দিয়েছেন তিনি।

ব্রিটিশ প্রতিমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর আলোচনার বিষয়ে সাংবাদিকদের ড. মোমেন বলেন, আমাদের রক্তে গণতন্ত্র, ন্যায়পরায়ণতা, বিচার ও মানবাধিকার রয়েছে। এ সব বিষয়ে আমাদের অন্য কারোর শিক্ষা দেওয়ার সুযোগ নাই।

বৈঠকে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন নিয়ে দুশ্চিন্তা না করার জন্য অ্যান-মারিকে বলেছেন ড. মোমেন। তিনি বলেন, আমরা একটা বিশ্বাসযোগ্য স্বচ্ছ, সুন্দর ও গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই। সে জন্য যে সমস্ত প্রতিষ্ঠান গড়ে তোলা উচিত, আমরা সেগুলো তৈরি করেছি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের জনগণ অত্যন্ত সেয়ান। তারা অত্যন্ত পরিপক্ক। ভোটের সময় তারা কখনও ভুল ভোট দেয় না। তাই এসব নিয়ে যুক্তরাজ্যের দুশ্চিন্তা করার কোনো কারণ নেই।

নির্বাচন নিয়ে ব্রিটিশ প্রতিমন্ত্রীর বক্তব্য কী ছিল-জানতে চান সাংবাদিকরা। এর জবাবে মোমেন বলেন, তিনি কিছু বলেন নি, শুনেছেন। উনি বলেছেন, গণতন্ত্রে ভিন্ন মত থাকতে পারে।

ড. মোমেন বলেন, রোহিঙ্গা নিয়ে অনেক অনেক আলাপ হয়েছে। ওটাই মূল ইস্যু ছিল। মিয়ানমারে সেনা শাসন আসার পর তাদের সঙ্গে আমাদের সংলাপ হয়েছে কি না-জানতে চেয়েছেন তিনি। আমরা বললাম, হয়েছে।

শিগগিরই রোহিঙ্গাদের অবস্থান দেখতে মিয়ানমার থেকে একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফর করবেন বলেও ব্রিটিশ প্রতিমন্ত্রীকে জানান ড. মোমেন। ভারত প্রশান্ত মহাসাগরীয় কৌশল নিয়ে কোনো আলোচনা হয়নি বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর