শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা আওয়ামী লীগ

৬ আসনে উপনির্বাচন: ১৪ দলের আসন ভাগাভাগি


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১ জানুয়ারি, ২০২৩ ৮:৩৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগে শূন্য হওয়া পাঁচটি সংসদীয় আসনের উপনির্বাচনে আসন ভাগাভাগি করে নিয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল।

এতে আওয়ামী লীগ তিনটিতে, একটি করে আসনে প্রার্থী দেবে ১৪ দলের শরীক ওয়ার্কার্স পার্টি ও জাসদ। বাকি একটি আসন উন্মুক্ত রাখা হয়েছে।

আজ রোববার আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় এই সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বৈঠক শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, বগুড়া-৬ আসনে রাগেবুল আহসান রিপু, চাঁপাইনবাবগঞ্জ ২ আসনে মো. জিয়াউর রহমান এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে আব্দুল ওয়াদুদকে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়েছে।

উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার আশায় মনোনয়নপত্র কিনেছিলেন চিত্রনায়িকা মাহিয়া মাহি। তাঁর ব্যাপারে আশ্বাসও দিয়েছিলেন ওবায়দুল কাদের। তবে শেষ পর্যন্ত তিনি মনোনয়ন পেলেন না।

এদিকে ঠাকুরগাঁও-৩ আসন ১৪ দলীয় জোটের ওয়ার্কার্স পার্টি, বগুড়া-৪ আসনে ১৪ দলীয় জোটের আরেক শরিক জাসদকে (ইনু) ছেড়ে দেওয়া হয়েছে। তারা সেখানে প্রার্থী মনোনয়ন দেবে।

তবে ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ) আসটি উন্মুক্ত রাখা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের বিএনপি দলীয় সংসদ সদস্য উকিল আবদুস সাত্তার ভূঁইয়া তার দলের অন্য পাঁচ এমপির সঙ্গে পদত্যাগ করেন। তিনি এরই মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পদ থেকেও পদত্যাগ করেছেন।

কিন্তু উকিল আবদুস সাত্তার আজ এই আসনে উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

উকিল আবদুস সাত্তার স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র নেওয়ার কারণে উপনির্বাচনকে জমজমাট করতে আওয়ামী লীগ থেকে আসনটিকে উন্মুক্ত রাখা হয়েছে-এমনটাই জানিয়েছেন দলের নীতিনির্ধারক নেতারা।

এসব আসনে উপনির্বাচনের জন্য গত ১৮ ডিসেম্বর তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

তফসিল অনুযায়ী, প্রার্থীরা ৫ জানুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র জমা দিতে পারবেন। রিটার্নিং কর্মকর্তারা ৮ জানুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই করবেন এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ১৫ জানুয়ারি।

আরও পড়ুন: আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য হলেন যারা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর