শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ | ৬ বৈশাখ, ১৪৩১ | ৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আঞ্চলিক রাজনীতি

সমাবেশের আগের রাতেই ভরে গেছে সিলেট আলিয়া মাদ্রাসা মাঠ


প্রতিনিধি, সিলেট প্রকাশের সময় :১৯ নভেম্বর, ২০২২ ১২:০৫ : পূর্বাহ্ণ
সমাবেশের আগের রাতেই কানায় কানায় পূর্ণ হয়ে গেছে সিলেট আলিয়া মাদ্রাসা মাঠ। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

রাত পোহালেই সিলেট বিএনপির বিভাগীয় গণসমাবেশ। এরইমধ্যে কানায় কানায় পূর্ণ হয়ে গেছে সিলেট আলিয়া মাদ্রাসার মাঠ। খণ্ড খণ্ড মিছিল নিয়ে মাঠে ঢুকছে বিভিন্ন জেলা থেকে আসা নেতাকর্মীরা। মানুষের চাপ সামলাতে না পেরে নেতাকর্মীদের অনেকেই সমাবেশস্থলের পাশে সড়কের উপর অবস্থান নিয়েছেন।

আজ শনিবার সকাল ১১ টায় নগরীর চৌহাট্টায় বিএনপির বিভাগীয় গণসমাবেশ আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার কথা রয়েছে।

নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, চলমান আন্দোলনে নেতাকর্মীদের হত্যার প্রতিবাদ এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সিলেটে বিএনপির বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে।

বিভাগের চার জেলা সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ ছাড়াও বিভিন্ন এলাকার বিএনপি নেতাকর্মীরা শুক্রবার রাতেই সিলেটে পৌঁছেছেন।

তাদের অনেকে মাঠেই রাতযাপন করবেন। এ জন্য মাঠে সারি সারি তাঁবু তৈরি করা হয়েছে। এ ছাড়া নগরীর কমিউনিটি সেন্টারগুলোতে থাকছেন নেতাকর্মীরা। মাঠেই চলছে রান্না-খাওয়া। অনেকে মেতেছেন গান আর আড্ডায়।

হবিগঞ্জ ও সুনামগঞ্জের প্রত্যন্ত অঞ্চল থেকে আসা বিএনপির কয়েকজন নেতাকর্মী বলেন, গত ১৪ বছরে আওয়ামী লীগ সরকারের কারণে আমরা যে যন্ত্রণায় আছি, সে তুলনায় এই কষ্ট কিছুই নয়। বরং সমাবেশে এসে দলের বিভিন্ন অঞ্চলের নেতাকর্মীকে কাছে পেয়ে মনটা ভালো হয়ে গেছে।

বিএনপির সমাবেশ আগের দিন শুক্রবার সকাল ৬টা থেকেই সিলেট বিভাগের চার জেলায় শুরু হয়েছে পরিবহন ধর্মঘট। পরিবহন মালিক-শ্রমিক সংগঠনগুলো বিভিন্ন দাবিতে জেলায় জেলায় এ ধর্মঘট ডেকেছে।

সিলেটের সঙ্গে ঢাকাসহ দূরপাল্লার বাস চলাচলও বন্ধ রয়েছে। ধর্মঘটের কারণে সাধারণ মানুষ চরম ভোগান্তিতে পড়েছেন।

তবে পরিবহন ধর্মঘট সিলেটের সমাবেশমুখী বিএনপি নেতাকর্মীদের খুব একটা আটকাতে পারেনি। বিকল্প পথে তারা দলে দলে সিলেটে আসছেন।

সমাবেশের আগের রাতেই ভরে গেছে সিলেট আলিয়া মাদ্রাসা মাঠ
নৌপথে সিলেটে সমাবেশে আসছেন বিএনপি নেতাকর্মীরা। ছবি: সংগৃহীত

সুনামগঞ্জের জামালগঞ্জ, তাহিরপুর, ধর্মপাশা, মধ্যনগরসহ ভাটি এলাকার নেতাকর্মীরা ইঞ্জিনচালিত নৌকায় সুরমা নদী দিয়ে সিলেটে আসছেন।

শুক্রবার বিকেল পর্যন্ত এসব এলাকা থেকে অন্তত ৫০টি বড় নৌকায় নেতাকর্মীরা এসেছেন। রাতে এবং আজ শনিবার সকালে আরও অনেকে এসে পৌঁছবেন।

এ ছাড়া সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ থেকে শত শত মোটরসাইকেলে শুক্রবার দিনেই সিলেটে এসে পৌঁছেছেন নেতাকর্মীরা।

সমাবেশের মাঠে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা।

সিলেট জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব শাকিল মুর্শেদ বলেন, দূর-দূরান্ত থেকে আগত নেতাকর্মীদের অনেকে নিজ উদ্যোগে মাঠেই রান্না করে খাচ্ছেন। তবে রাতে অন্তত ৩০ হাজার লোকের খাবারের ব্যবস্থা করছে সমাবেশের আয়োজক সিলেট জেলা ও মহানগর বিএনপি। এই খাবার বিভিন্ন কমিউনিটি সেন্টারে রান্না করা হচ্ছে।

সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে বিশাল মঞ্চ শুক্রবার প্রস্তুত করা হয়েছে। শনিবার এই মঞ্চে প্রধান অতিথির বক্তব্য রাখবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, গয়েশ্বর চন্দ্র রায়সহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর