শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আঞ্চলিক রাজনীতি

জেলা পরিষদ নির্বাচন: চট্টগ্রামে আওয়ামী লীগের নতুন প্রার্থী পেয়ারুল


নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশের সময় :১০ সেপ্টেম্বর, ২০২২ ৮:৩৩ : অপরাহ্ণ
এ টি এম পেয়ারুল ইসলাম
Rajnitisangbad Facebook Page

জেলা পরিষদ নির্বাচনে চট্টগ্রামে চেয়ারম্যান প্রার্থী পদে নতুন মুখ এ টি এম পেয়ারুল ইসলামকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। তিনি চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সহসভাপতি। তার বাড়ি চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায়।

আজ শনিবার সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভায় পেয়ারুল ইসলামকে মনোনয়ন দেওয়া হয়।

চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের ১৭ নেতা জেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী পদে মনোনয়নপ্রত্যাশী ছিলেন।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ টি এম পেয়ারুল ইসলাম রাজনীতি সংবাদকে বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা সবাইকে সঠিক সময়ে মূল্যায়ন করেন।’

৬১ বছর বয়সী এ টি এম পেয়ারুল ইসলাম ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে আওয়ামী লীগের প্রার্থী ছিলেন। তবে তিনি বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী সঙ্গে প্রতিন্দন্দ্বিতা করে হেরে যান। গত সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেয়ে তিনি স্বতন্ত্র প্রার্থী হলেও ভোটের আগে সরে দাঁড়ান।

১৯৮১-৮২ সালে পেয়ারুল ইসলাম উত্তর জেলা ছাত্রলীগের সভাপতি ছিলেন। ১৯৮৯-৯০ সালে সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় নেতা ছিলেন। ১৯৯০ সালে তিনি ফটিকছড়ি উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন।

আরও পড়ুন: ফটিকছড়িতে নজিবুল বশরের মতো এমপি থাকলে আওয়ামী লীগে গ্রুপিং থাকবে

এর আগে ২০১৬ সালের জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এম এ সালামকে মনোনয়ন দিয়েছিল আওয়ামী লীগ। তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হন।

গত ১৭ এপ্রিল দেশের ৬১টি জেলা পরিষদ বিলুপ্ত ঘোষণা করা হয়। সদ্য বিলুপ্ত ৬১টি জেলা পরিষদে সদ্য বিদায়ী চেয়ারম্যানরা এখন প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করছেন।

গত ২৩ আগস্ট জেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৫ সেপ্টেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১৮ সেপ্টেম্বর। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়েরের সময় ১৯-২১ সেপ্টেম্বর। ২২-২৪ সেপ্টেম্বরের মধ্যে আপিল নিষ্পত্তি করা হবে।

প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৫ সেপ্টেম্বর। ২৬ সেপ্টেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে। ভোটগ্রহণ হবে ১৭ অক্টোবর।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর