মঙ্গলবার, ৭ মে, ২০২৪ | ২৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

চীনের সঙ্গে ৪ চুক্তি ও সমঝোতা সই


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৭ আগস্ট, ২০২২ ১১:২৫ : পূর্বাহ্ণ
আজ সকালে রাজধানীর একটি হোটেলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এর সঙ্গে চারটি চুক্তি ও সমঝোতা সই করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এছাড়া তাইওয়ান ইস্যুতে এক চীন নীতি সমর্থনে বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

আজ রোববার সকালে রাজধানীর একটি হোটেলে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের দ্বিপক্ষীয় বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, দুই পররাষ্ট্রমন্ত্রী ঘণ্টাখানেক বৈঠক করেন। এরপর তারা চারটি চুক্তি ও সমঝোতা সই করেছেন। বৈঠকে ‘এক চীন’ নীতির প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করায় চীন বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে। এ ছাড়া বৈঠকে বাংলাদেশের ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত রফতানির প্রতিশ্রুতি দিয়েছে চীন। এছাড়াও বৈঠ‌কে চীনা পররাষ্ট্রমন্ত্রী ঘোষণা দি‌য়ে‌ছেন, সোমবার থে‌কে ভিসা এবং ট্রাভেল পারমিট চালু করবে ঢাকার চীনা দূতাবাস।

যে চারটি চুক্তি ও সমঝোতা সই হয়েছে সেগুলো হলো- পিরোজপুরে অষ্টম বাংলাদেশ-চায়না মৈত্রী সেতুর হস্তান্তর সনদ, দুর্যোগ মোকাবিলা সহায়তার জন্য পাঁচ বছর মেয়াদি সমঝোতা স্মারকের নবায়ন, ২০২২-২৭ মেয়াদে সাংস্কৃতিক সহযোগিতা সমঝোতা স্মারকের নবায়ন, এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ও চীনের ফার্স্ট ইনস্টিটিউট অব ওশেনোগ্রাফির মধ্যে মেরিন সায়েন্স নিয়ে সমঝোতা স্মারক।

এদিকে মো‌মেন-ওয়াং ই-এর ম‌ধ্যে অনু‌ষ্ঠিত বৈঠক শে‌ষে চীনা উপ-রাষ্ট্রদূত হুয়ালন ইয়ান তার ভে‌রিফা‌য়েড ফেসবু‌কে পেজে জানান, চী‌নের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী বাংলা‌দে‌শের পররাষ্ট্রমন্ত্রী মোমেনের স‌ঙ্গে সাক্ষা‌তে ওয়াং ই ঘোষণা করেন যে সব বাংলাদেশি শিক্ষার্থীরা আজ রোববার থেকে চীনের ক্যাম্পাসে ফিরে যাবে। যত তাড়াতাড়ি সম্ভব বাংলা‌দে‌শি শিক্ষার্থী‌দের ভিসা দেওয়া হবে।

দুই দিনের সফরে ওয়াং ই গতকাল শনিবার বিকেলে ঢাকায় আসেন। সফরের দ্বিতীয় দিনে আজ সকালে রাজধানীর একটি হোটেলে দুই পররাষ্ট্রমন্ত্রী তাদের প্রতিনিধি দলের সদস্যদের নিয়ে প্রাতঃরাশ বৈঠকে অংশ নেন। এরপর তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গণভবনে যান। আজ রোববার সকাল ১০টা ৪৫ মি‌নি‌টে ঢাকা ছেড়ে যান চীনের পররাষ্ট্রমন্ত্রী।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর