রবিবার, ১৯ মে, ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১০ জিলকদ, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে দিতে হবে ডোপ টেস্ট


রাজনীতি সংবাদ প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশের সময় :৬ মে, ২০২৪ ৭:২১ : অপরাহ্ণ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ডোপ টেস্ট করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পুরো প্রক্রিয়া সম্পন্ন হবে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। এ পরীক্ষায় পজিটিভ ফলাফল হলে ওই শিক্ষার্থী ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবে। তবে অধ্যায়নরত শিক্ষার্থীদের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

গতকাল রোববার ডিন’স কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে উপাচার্যসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রাথমিক ভর্তি শুরু হয়েছে গত ২৮ এপ্রিল। চূড়ান্ত ভর্তি এখনও শুরু হয়নি। কয়েক ধাপে আগামী একমাস পর্যন্ত ভর্তি চলবে।

‘মাদকের বিরুদ্ধে লড়াই’-মন্ত্রে উজ্জীবিত হয়ে চবির ইতিহাসে প্রথমবারের মতো এই ব্যবস্থা চালু হতে যাচ্ছে বলে জানিয়েছেন শিক্ষকরা।

এর আগে দেশে প্রথমবারের মতো ডোপ টেস্ট চালু করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ বলেন, ‘বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে মাদকমুক্ত রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলতি বছর থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। নতুন যারা ভর্তি হবে, সবাইকে ডোপ টেস্ট দিতে হবে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা এ টেস্ট নিবেন।’

ডোপ টেস্ট সম্পর্কে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রের প্রধান চিকিৎসক কর্মকর্তা মোহাম্মদ আবু তৈয়ব বলেন, ‘গাঁজা সেবনের ছয় মাস পর্যন্ত ডোপ টেস্টে শনাক্ত করা যায়। তবে যারা একবার বা দুইবার সেবন করেছেন, তাদের শনাক্ত হয় না। এর বাইরে অ্যালকোহল বা অন্য কোনো মাদকদ্রব্য সেবনের তিনদিন পরে আর ডোপ টেস্টে শনাক্ত করা যায় না।’

২০১৯ সালে পাঁচ ধরনের মাদকদ্রব্য পরীক্ষার জন্য পরিপত্র জারি করেছিল সরকার। এর মধ্যে আছে- বেনজোডায়াজেপিন (ঘুমের ওষুধ), অ্যামফেটামিন (ইয়াবা), অপয়েটস (হেরোইন, মরফিন, কোকেন), ক্যানাবাইনয়েডস (গাঁজা) ও অ্যালকোহল (মদ)। প্রস্রাবের নমুনা পরীক্ষা করে দু–তিন ঘণ্টার মধ্যে ফলাফল জানিয়ে দেওয়া সম্ভব।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর