শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা নির্বাচন

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তারিখ ঘোষণা


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৫ এপ্রিল, ২০২২ ১:৩১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১৫ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৭ মে, মনোনয়ন যাচাই-বাছাই ১৯ মে, মনোনয়ন প্রত্যাহার ২৬ মে এবং প্রতীক বরাদ্দ ২৭ মে। একই দিনে ভোট হবে ৬ পৌরসভা ও ১৩৫ ইউনিয়নে। সবগুলো ভোটই হবে ইভিএমে।

আজ সোমবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের (ইসি) কার্যালয়ে বৈঠক শেষে এই তফসিল ঘোষণা করা হয়।

তফসিল ঘোষণা শেষে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার জানান, এটি নতুন কমিশনের অধীনে প্রথম বড় কোনো ভোট। এবার ভোট হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ। তাই এই ভোটে সব দলের অংশগ্রহণ চায় ইসি।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, কুসিকে সর্বশেষ ২০১৭ সালের ৩০ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হয়। আর প্রথম সভা অনুষ্ঠিত হয় একই বছরের ১৭ মে। আইন অনুযায়ী প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর নির্বাচিত করপোরেশনের মেয়াদ। সে অনুযায়ী এ সিটির মেয়াদ শেষ হবে আগামী ১৬ মে।

মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়। সেদিক থেকে গত ১৬ নভেম্বর এ সিটি নির্বাচনের সময়গণনা শুরু হয়েছে।

২০১১ সালে কুমিল্লা সিটি করপোরেশন গঠন করা হয়। ওই বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৭ সালে এসে আরও কয়েকটি ইউপিকে অন্তর্ভুক্ত করে এ সিটির আয়তন বাড়ে। বর্তমানে এ সিটিতে ২৭টি সাধারণ ওয়ার্ড রয়েছে।

কুমিল্লা সিটি করপোরেশন গঠনের পর থেকে মেয়র পদে রয়েছেন মনিরুল হক সাক্কু। গত নির্বাচনে এই সিটিতে ভোটার ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর