সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

৬৫ বছরের বেশি বয়সীরা এবার হজে যেতে পারবেন না


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৫ এপ্রিল, ২০২২ ১২:১৮ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আগে নিবন্ধন করেছেন, কিন্তু বয়স ৬৫ পার হয়ে গেছে, এমন নাগরিকেরা হজে যেতে পারবেন না বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

আজ সোমবার সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত ‘ইসলামিক অর্থ ব্যবস্থাপনায় ডিজিটাল লেনদেন শীর্ষক আলোচনা’ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘বিরাজমান পরিস্থিতি বিবেচনা করে হজযাত্রীদের বিষয়ে একটি নিয়ম করে দিয়েছে সৌদি সরকার। যাঁরা আগে নিবন্ধন করেছিলেন, কিন্তু এখন বয়স ৬৫ অতিক্রম করেছে, তাঁরা হজে যেতে পারবেন না। এ নিয়ম সব দেশের হজযাত্রীদের বেলায় প্রযোজ্য।’

প্রতিমন্ত্রী জানান, সৌদির উদ্দেশে রওনার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের নেগেটিভ সনদ লাগবে। এ ছাড়া প্রত্যেক হজযাত্রীকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

ফরিদুল হক খান বলেন, প্রতি বছর হজ ব্যবস্থাপনা শেষ করতে ৪-৬ মাস সময় পাওয়া যায়। তবে এবার সময় মাত্র ৩৪ দিন। এজন্য শুক্র ও শনিবারও অফিস খোলা রেখে আমরা কাজ করেছি।

করোনা মহামারির কারণে গত বছর সীমিত সংখ্যক হজযাত্রী হজে অংশ নেন।

সৌদি আরবের সরকারি তথ্য অনুযায়ী, গত বছর ৫৮ হাজার ৭৪৫ জন হজ করার সুযোগ পায়।

এর আগে সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, এ বছর ১০ লাখ মানুষ হজের সুযোগ পাবেন। এর মধ্যে ইন্দোনেশিয়া, পাকিস্তান, ভারতের পর চতুর্থ সর্বোচ্চ হজ যাত্রী যাবে বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর