শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা জাতীয়

‘গুম’ হওয়া ব্যক্তির স্বজন থেকে লিখিত কাগজে সই নেওয়া হচ্ছে, অভিযোগ আসকের


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১৩ জানুয়ারি, ২০২২ ৯:১৭ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বিভিন্ন সময় ‘গুম হওয়া ব্যক্তির’ স্বজনদের ওপর চাপ প্রয়োগের অভিযোগ উঠেছে আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে।

বাসায় বাসায় গিয়ে জেরা করা, থানায় ডেকে পাঠানো এবং ক্ষেত্রবিশেষে লিখিত কাগজে সই নেওয়ার মতো ঘটনা ঘটছে বলে অভিযোগ তুলেছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

এসব অভিযোগ তুলে আজ বৃহস্পতিবার গণমাধ্যমে আসক একটি বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে আসক এসব পরিবারের সদস্যদের আইনশৃঙ্খলা বাহিনী হয়রানি করছে জানিয়ে তারা গভীর উদ্বেগ প্রকাশ করে।

বিবৃতিতে জানানো হয়, ‘বিভিন্ন সূত্র থেকে আইন ও সালিশ কেন্দ্র (আসক) জানতে পেরেছে যে, বিভিন্ন সময়ে গুমের শিকার ব্যক্তিদের পরিবারের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা গত কিছুদিন ধরে নানাভাবে যোগাযোগ করছেন এবং নানা ধরনের প্রশ্ন বা তথ্য জানতে চাওয়ার মাধ্যমে তাদের হয়রানি করছেন। একই সঙ্গে পরিবারগুলোর কাছ থেকে জোর করে লিখিত কাগজে সই নেয়ার চেষ্টা চালানো হচ্ছে যেখানে লিখিত রয়েছে যে, ওই ব্যক্তি গুমের শিকার হননি, তিনি আত্মগোপনে রয়েছেন’।

আরও পড়ুন: গুম ও বিচারবহির্ভূত হত্যাই হচ্ছে শাসকগোষ্ঠীর প্রধান অস্ত্র: ফখরুল

সংস্থাটি জানায়, ‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এমন আচরণ সম্পূর্ণভাবে বেআইনি। দীর্ঘদিন ধরে নিখোঁজ থাকা এসব ব্যক্তির খুঁজে বের করা ও জড়িতদের চিহ্নিতের চেষ্টা জোরদার করার পরিবর্তে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এ ধরনের তৎপরতা অগ্রহণযোগ্য। গুমের শিকার এসব পরিবার দীর্ঘ সময় ধরে স্বজনদের ফেরার প্রতীক্ষায় রয়েছেন, প্রতিটি মুহূর্ত তারা নানা নিরাপত্তাহীনতা আর ভীতির মধ্যে রয়েছেন, এভাবে তাদের হয়রানি করার ফলে তারা আরও বেশি বিপর্যস্ত হয়ে পড়ছে। এ ধরনের তৎপরতা প্রকৃতপক্ষে গুমের শিকার ব্যক্তিদের খোঁজার ক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দায়িত্বে অবহেলার বিষয়টি স্পষ্ট করে তুলছে।’

বিবৃতিতে বলা হয়, ‘আসক মনে করে, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অস্বীকার না করে সেগুলো আমলে নিয়ে সুষ্ঠু তদন্তের মাধ্যমে খতিয়ে দেখে জবাবদিহিতা নিশ্চিত করার প্রচেষ্টা চালানো প্রয়োজন। আইনশৃঙ্খলা বাহিনীর এ ধরনের আচরণ প্রকৃতপক্ষে দেশের নাগরিকদের মৌলিক সাংবিধানিক অধিকার ও মানবাধিকার খর্ব করছে এবং ভবিষ্যতে আরও বেশি খর্ব হওয়ার পথ তৈরি করছে।’

আসকের এই বিবৃতির বিষয়ে পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (মিডিয়া) মো. কামরুজ্জামান গণমাধ্যমকে বলেন, বাড়ি বাড়ি গিয়ে জেরা বা সাদা কাগজে সই নেওয়ার মতো ঘটনা ঘটার কথা নয়। গুম হওয়া ব্যক্তির স্বজনদের বাসায় বাসায় পুলিশের যাওয়া সম্পর্কে আমি অবহিত নই।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর