বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪ | ১১ বৈশাখ, ১৪৩১ | ১৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয় পার্টি

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতিকে যেসব প্রস্তাব দিলো জাতীয় পার্টি


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২০ ডিসেম্বর, ২০২১ ৭:২৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপে ৩টি প্রস্তাব উত্থাপন করেছে জাতীয় পার্টি।

প্রস্তাবে ইসি গঠনে আইন প্রণয়ন ও সার্চ কমিটি গঠনের  দাবি জানানো হয়।

সার্চ কমিটির জন্য যোগ্য ও নিরপেক্ষ চারজনের নাম রাষ্ট্রপতির কাছে দিয়েছে দলটি। তবে এদের নাম গণমাধ্যমকে জানানো হয়নি।

এছাড়া রাষ্ট্রপতি যদি সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠন না করে নিজের ক্ষমতাবলে গঠন করেন সেক্ষেত্রে একজনের নাম প্রস্তার করা হয়েছে।

মোট পাঁচটি নাম প্রস্তাব করা হয়।

আজ সোমবার সন্ধ্যায় বঙ্গভবনে নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ শেষে জাপা চেয়ারম্যান জিএম কাদের সাংবাদিকদের এ কথা বলেন।

জাপা চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরের নেতৃত্বে সংলাপে অংশ নেন ৮ সদস্যের একটি প্রতিনিধিদল। বিকেল ৪টা থেকে প্রায় ২ ঘণ্টা এই সংলাপ অনুষ্ঠিত হয়।

সংলাপ শেষে সন্ধ্যা ৬টার দিকে বের হয়ে আসে জাপা প্রতিনিধি দল।

আরও পড়ুন: মাত্র ৬০ টাকায় কোটিপতি ভ্যানচালক ফজলে মিয়া

জি এম কাদের সাংবাদিকদের বলেন, ‘আন্তরিক পরিবেশে সংলাপ হয়েছে। সংবিধানে নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের যে বিধান রয়েছে, সেটি অনুসরণ করার কথাই আমরা রাষ্ট্রপতিকে বলেছি।’

জাপা চেয়ারম্যান বলেন, ‘গ্রহণযোগ্য ব্যক্তিদের নিয়ে আগামী নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব দেয়া হয়েছে। স্বাধীন ইসি গঠনে সার্চ কমিটিতে এরকম পাঁচজনের নাম প্রস্তাব করা হয়।’

জি এম কাদের বলেন, ‘তারা নির্বাচন বর্জন করবেন না। সরকার যা করবে তাতে সহযোগিতা করবেন।’

তিন প্রস্তাবে যা আছে

প্রথম প্রস্তাবে নির্বাচন কমিশন পুনর্গঠনে আইন প্রণয়নের কথা বলেছে জাতীয় পার্টি।

জাতী পার্টির নেতারা জানান, সংসদে এ বিষয়ে বিল উত্থাপন করা হলে তারা সর্বাত্মক সহযোগিতা করবেন। আর সরকার যদি প্রস্তুত না থাকে তবে জাতীয় পার্টি সংসদে এ বিল উত্থাপনে প্রস্তুত।

দলটির নেতারা বলছেন, রাষ্ট্রপতি অধ্যাদেশের মাধ্যমে বিলটি জারি করুক। পরবর্তী সংসদ অধিবেশনে তা বিল আকারে পাস করার জন্য জাপা সহযোগিতা করবে।

দ্বিতীয় প্রস্তাবে সার্চ কমিটির জন্য যোগ্য ও নিরপেক্ষ চারজনের নাম প্রস্তাব করা হয়েছে। তবে তাদের সাংবাদিকদের জানানো হয়নি। এ নামের তালিকা রাষ্ট্রপতির কাছে পেশ করা হয়েছে।

তৃতীয় প্রস্তাবে বলা হয়েছে, রাষ্ট্রপতি যদি সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন না করেন এবং নিজের ক্ষমতাবলে ইসি গঠন করেন সেক্ষেত্রে একজনের নাম রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করেছে জাতীয় পার্টি।

সংলাপে অংশ নেওয়া জাপার আট সদস্যের প্রতিনিধিরা হলেন-জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের, সিনিয়র কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ, কো-চেয়ারম্যান রুহুল আমীন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা, সালমা ইসলাম, মহাসচিব মুজিবুল হক চুন্নু ও সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা।

আরও পড়ুন: ৪২ কোটি টাকার মুকুট মাথায়, আরও যেসব সুবিধা পাচ্ছেন বিশ্বসুন্দরী হারনাজ

নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে এবার তৃতীয়বারের মতো রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক সংলাপ অনুষ্ঠিত হচ্ছে।

প্রথমবার ২০১১ সালের ২২ ডিসেম্বর তৎকালীন রাষ্ট্রপতি প্রয়াত জিল্লুর রহমান বিএনপিসহ রাজনৈতিক দলগুলোকে সংলাপে ডাকেন।

দ্বিতীয়বার ২০১৬ সালের ১৮ ডিসেম্বর থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সংলাপ শুরু হয়, চলে ২০১৭ সালের ১৮ জানুয়ারি পর্যন্ত। বঙ্গভবনে পর্যায়ক্রমে মোট ৩১টি রাজনৈতিক দল এই সংলাপে অংশ নেয়।

উল্লেখ্য, বর্তমান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হবে আগামী ১৪ ফেব্রুয়ারি। পরদিন নতুন কমিশন দায়িত্ব গ্রহণ করবে।

এর আগে রাষ্ট্রপতি ২০ জানুয়ারির মধ্যে নতুন সার্চ কমিটি গঠন করবেন। এই সার্চ কমিটি রাজনৈতিক দল, পেশাজীবী ও সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন স্তরের ব্যক্তিবর্গের সঙ্গে আলাপ-আলোচনা করে নতুন কমিশন গঠনে সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করবে।

সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে সিইসির জন্য দুইজন, চারজন নির্বাচন কমিশনারের জন্য ৮ জনের নাম প্রস্তাব করবে।

পরে সার্চ কমিটির প্রস্তাবিত মোট ১০ জনের নামের তালিকা থেকে একজন সিইসি ও ৪ জন নির্বাচন কমিশনার চূড়ান্ত করবেন রাষ্ট্রপ্রধান।

আরও পড়ুন: এবার ব্যাংকের মালিক হচ্ছেন সাকিব আল হাসান

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর