বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪ | ৫ বৈশাখ, ১৪৩১ | ৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা রাজধানী

হাফ ভাড়া দিতে চাওয়ায় ছাত্রীকে ধর্ষ‌ণের হুম‌কি, পুরান ঢাকায় সড়ক অবরোধ


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২১ নভেম্বর, ২০২১ ১১:৫০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বাসে হাফ ভাড়া দিতে চাওয়ায় এক ছাত্রীকে ধর্ষণের হুমকির প্রতিবাদে পুরান ঢাকার বকশীবাজার মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীরা। তাদের আন্দোলনে যোগ দিয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থীসহ সাত কলেজের ছাত্র-ছাত্রীরা।

আজ রোববার সকালে সাড়ে ১০টার দিকে বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে সড়কে বসে অবস্থান নেন তারা।

গতকাল শনিবার বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের এক ছাত্রী বাস চালক ও হেলপারের কাছ থেকে ধর্ষণের হুমকি পাওয়া নিয়ে ফেসবুকে একটি পোস্ট দেন।

এ ঘটনার প্রতিবাদে বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের ছাত্রীরা আজ রাস্তায় নেমে আন্দোলন শুরু করেন।

অভিযোগকারী ওই ছাত্রী জানান, তিনি ক‌লে‌জে যাওয়ার উদ্ধেশ্যে শ‌নিরআখড়া থে‌কে ঠিকানা প‌রিবহ‌নের বা‌সে উঠে। সেখান থে‌কে ক‌লে‌জের ভাড়া ১০টাকা। ‌কিন্তু তার কাছ থেকে ১৫ টাকা ভাড়া রাখা হলে তিনি ‌নি‌জে‌কে স্টুডেন্ট বলে ১০ টাকা ফেরত চাই‌লে হেলপার তার সা‌থে খারাপ ভাষায় কথা ব‌লেন এবং নামা‌র সম‌য়ে তাকে ৫ টাকা দিয়ে ধর্ষণ ও শারী‌রিক নির্যাত‌নের হু‌মকি দেন। বাসটি চলন্ত অবস্থায় থাকায় বাসটির নম্বর ম‌নে রাখ‌তে পা‌রি‌নি ওই ছাত্রী।

হাফ ভাড়া দিতে চাওয়ায় ছাত্রীকে ধর্ষ‌ণের হুম‌কি, পুরান ঢাকায় সড়ক অবরোধ

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, বাসে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নিবে, কিছু বলতে গেলে অশালীন আচরণ করবে, প্রকাশ্যে ধর্ষণের হুমকি দিবে তা মেনে নেওয়া হবে না। যেখানে অন্যায় সেখানেই প্রতিবাদ করা হবে।

ঘটনাস্থলে উপস্থিত চকবাজার থানার এসআই আজিজুল ইসলাম বলেন, আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছি। তাদের সড়ক থেকে সরে যাওয়ার অনুরোধ করছি।

সর্বশেষ বেলা পৌনে ১২টা পর্যন্ত শিক্ষার্থীদের সড়ক অবরোধ চলছিল।

এর আগে গণপরিবহনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার।

বাস ভাড়া বাড়িয়ে দূরপাল্লায় প্রতি কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সা, মহানগরে ২ টাকা ১৫ পয়সা এবং মিনিবাসে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। এর মাধ্যমে দূরপাল্লায় প্রতি কিলোমিটারে ভাড়া ২৬ শতাংশ বা ৩৮ পয়সা এবং মহানগরে ২৬ দশমিক ৫ শতাংশ বা ৪৫ পয়সা ভাড়া বেড়েছে।

সর্বনিম্ন বাস ভাড়া ১০ টাকা, মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

তবে সিএনজিচালিত বাসের জন্য বাড়তি ভাড়া প্রযোজ্য নয়।

সম্প্রতি প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়। এর জেরে তিন দিন ট্রাক, কাভার্ড ভ্যান ও লরিচালক-মালিকেরা গাড়ি চলাচল বন্ধ রাখার ঘোষণা দেন। তাদের সঙ্গে যোগ দেন বাসচালক-মালিকরা।

তবে অতিরিক্ত ভাড়া বাতিল ও শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের দাবিতে প্রথম দিন থেকেই আন্দোলনে নামে ঢাকার বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা।

শনিবার বিক্ষোভের একপর্যায়ে সাইন্স ল্যাবরেটরি মোড়ে বাস ভাঙচুরের ঘটনা ঘটে।

আরও পড়ুন: পাকিস্তানে ২০০ জন আর্টিস্ট তৈরি করছেন বিশ্বের সবচেয়ে বড় কোরআন মাজিদ, সময় লাগবে ৯ বছর

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর