শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

নওগাঁয় হাড়কাঁপানো শীত, তাপমাত্রা ৮ ডিগ্রির ঘরে


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২২ জানুয়ারি, ২০২৪ ৯:৪৮ : পূর্বাহ্ণ
নওগাঁয় হাড়কাঁপানো শীতে বিপাকে পড়েছেন নিম্নআয়ের শ্রমজীবী মানুষেরা। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

নওগাঁয় চলতি শীত মৌসুমের সর্বনিম্ন ৮ দশমিক ১ ডিগ্রি তাপমাত্রা বিরাজ করছে। গত কয়েকদিন ধরেই তাপমাত্রা একটু একটু করে কমছে।

আজ সোমবার সকাল থেকে ঘন কুয়াশার দাপট কম থাকলেও মেঘলা আকাশ ও হাড়কাঁপানো মাঘের কনকনে শীতে ভোগান্তি পোহাতে হচ্ছে উত্তরের এই জনপদের মানুষদের।

এদিন সকাল ৯টায় নওগাঁয় সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এটাই শীত মৌসুমে এই অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা।

এর আগে গতকাল রোববার তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এমন দুর্যোগে আজ জেলার সব মাধ্যমিক পর্যায়ের স্কুল-মাদরাসা ও প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। জেলা শিক্ষা কর্মকর্তা মো. লুৎফর রহমান ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম রোববার বিকেলে সোমবার ছুটি ঘোষণার বিষয়টি জানিয়ে দেন।

সোমবার সকালে বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সকাল থেকেই কুয়াশার কম ও মেঘলা আকাশ। তবে সকাল সাড়ে ৮টা পর্যন্ত দেখা মেলেনি সূর্যের।

স্থানীয়রা জানান, গত দুইদিন থেকে দুপুরের পর একটু সূর্যের দেখা পাওয়া যায়। কিন্তু উত্তাপ ছড়াতে না পারায় বিকেল হতেই তাপমাত্রা আবারও নিম্নগামী হওয়া শুরু করে। আর দিনভর হিমেল বাতাস। সন্ধ্যার পর থেকে শীতের মাত্রা বাড়ে। রাত বাড়তে থাকলে শীতও বাড়ে সমানতালে।

এদিকে হাড়কাঁপানো কনকনে শীতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন নিম্নআয়ের শ্রমজীবী মানুষেরা। জীবিকার তাগিদে সকাল হলেই তারা মোটা গরম কাপড় পরে- কেউ সাইকেলে, কেউ পায়ে হেঁটে কর্মে বেরিয়ে পড়েন।

রাণীনগর উপজেলার ত্রিমোহনী এলাকার রিকশাচালক সোলেইয়ামান বলেন, যে পরিমাণ শীত পড়েছে, এতে করে রিকশা চালাতে খুব কষ্ট হয়। কিন্তু কিছু করার নেই। ভাড়া না মারলে সংসার চলবে না। তাই শীতে জোড়োসোড়ো হয়েই রিকশা নিয়ে বাহিরে বের হয়েছি।

বালুডাঙ্গা বাসস্ট্যান্ড এলাকার আরেক রিকশাচালক জব্বার বলেন, আজকে সকাল থেকেই কুয়াশা কম। তবে আকাশ পরিষ্কার নয়, আবার বাতাস হচ্ছে। এই কারণে শীত বেশি লাগে। এত শীত হলে আমাদের মতো গরীব মানুষের সংসার চালানো সমস্যা হয়ে যাবে।

নওগাঁর বদলগাছী কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের কর্মকর্তা মিজানুর রহমান জানান, সোমবার সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় কয়েক দিন ধরেই শীত বেশি হচ্ছে। এ রকম তাপমাত্রা আরও দু-এক দিন অব্যাহত থাকতে পারে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর