সোমবার, ৬ মে, ২০২৪ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

এবারের বাণিজ্য মেলায় যেসব সুবিধা মিলবে


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২১ জানুয়ারি, ২০২৪ ৯:০৭ : অপরাহ্ণ
ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ক্রেতাদের ভিড়। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২৮তম আসরের পর্দা উঠেছে। আজ রোববার দুপুরে মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজধানীর রূপগঞ্জের পূর্বাচল উপশহরে এই মেলা চলবে মাসব্যাপী। বাণিজ্য মন্ত্রণালয় এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) যৌথভাবে এই মেলার আয়োজন করেছে।

এবারের মেলায় টিকিটের মূল্য প্রাপ্ত বয়স্কদের জন্য ৫০ টাকা আর শিশুদের জন্য ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে নিজেদের কার্ড দেখিয়ে বিনামূল্যে মেলায় প্রবেশ করতে পারবেন বীর মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধীরা। মেলার কাউন্টার ছাড়া অনলাইনে টিকিট পাওয়া যাবে। এছাড়া বিকাশের মাধ্যমে ডিসকাউন্টেও টিকিট মিলবে।

বরাবরের মতো এবার মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। তবে সাপ্তাহিক ছুটির দিন রাত ১০টা পর্যন্ত উপভোগ করতে পারবেন দর্শনার্থীরা। তাদের যাতায়াতের সুবিধার্থে মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ের সঙ্গে সংযুক্ত করতে ফার্মগেট থেকে বাসের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া ফার্মগেট ও কুড়িল বিশ্বরোড থেকে মেলা প্রাঙ্গণ পর্যন্ত বিআরটিসি বাস চলাচল করবে।

এবারের বাণিজ্য মেলায় তুরস্ক, ভারত, পাকিস্তান, সিঙ্গাপুর, হংকং এবং ইরানের বিভিন্ন প্রতিষ্ঠান পণ্য প্রদর্শন করবে। তবে দেশীয় পণ্য প্রদর্শিত হবে বেশি। যে কোনো স্থানীয় উদ্যোক্তা এতে অংশগ্রহণ করতে পারবেন।

এবার মেলায় ১৬-১৮টি বিদেশি প্যাভিলিয়নসহ মোট ৩৫১টি স্টল রয়েছে। এছাড়া বিভিন্ন ক্যাটাগরির ১৫টি খাবারের স্টল রয়েছে। থাকছে কড়া নিরাপত্তা ব্যবস্থা।

তাছাড়া থাকছে একটি প্রার্থনা কক্ষ, শিশুদের খেলার জায়গা, মিডিয়া কর্নার, অফিস কক্ষ, মেডিকেল কক্ষ, কর্মকর্তাদের জন্য অতিথি কক্ষ ও বিপণী বিতান। পার্কিং এলাকায় ৫০০টি যানবাহন রাখার সুবিধা আছে। মেলায় নানা পণ্যে ছাড় ঘোষণা করা হতে পারে। মূলত অধিক দর্শনার্থী টানতে এসব উদ্যোগ নেয়া হয়েছে।

১৯৯৫ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। রীতি অনুযায়ী, নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি মেলা শুরু হয়।

জাতীয় সংসদ নির্বাচনের কারণে এবার নতুন বছর জানুয়ারির প্রথম দিন মেলার আয়োজন করা সম্ভব হয়নি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর