রবিবার, ৫ মে, ২০২৪ | ২২ বৈশাখ, ১৪৩১ | ২৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা রাজধানী

তৃতীয় দফার অবরোধ: রাজধানীতে গণপরিবহন কম, দূরপাল্লার বাস বন্ধ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৮ নভেম্বর, ২০২৩ ১০:৪৮ : পূর্বাহ্ণ
আজ সকালে রাজধানীর বিজয় সরণী এলাকা। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

সরকার পতনের এক দফা দাবিতে বিএনপি, জামায়াতে ইসলামী ও সমমনা বিরোধী দলগুলোর ডাকা তৃতীয় দফায় দেশজুড়ে ৪৮ ঘণ্টার সড়ক, রেল ও নৌপথ অবরোধ কর্মসূচি শুরু হয়েছে।

আজ বুধবার ভোর ৬টা থেকে শুরু হওয়া এই অবরোধ চলবে শুক্রবার ভোর পর্যন্ত।

আজ অবরোধের প্রথম দিন সকালে রাজধানী ঢাকার বাস টার্মিনালগুলো থেকে দূরপাল্লার বাস চলাচল প্রায় বন্ধ দেখা গেছে। তবে ঢাকার রাস্তায় কিছু যানবাহন চলাচল করতে দেখা গেছে।

সকাল সাড়ে ৯টায় ঢাকায় যানবাহন চলাচল স্বাভাবিক দিনের তুলনায় অনেক কম দেখা গেছে। নিউমার্কেট, কাঁটাবন মোড় ও পৌনে ৯টার দিকে রাজধানীর হোটেল সোনারগাঁও মোড়, ফার্মগেট, আগারগাঁও, শ্যামলী, মালিবাগ, মৌচাক, মগবাজার এলাকায় গণপরিবহন খুব কম চলাচল করতে দেখা গেছে। তবে ব্যক্তিগত গাড়ি, সিএনজি ও রিকশা চলাচল করছে সড়কে।

কিছু কিছু এলাকায় যাত্রীবাহী বাস ও সিএনজিচালিত অটোরিকশা চলতে দেখা গেছে। তবে ব্যক্তিগত যানবাহন খুবই কম দেখা গেছে। বিজয় সরণীতে অল্প কিছু যানবাহন চলাচল করতে দেখা গেছে।

এদিকে গাবতলী, মহাখালী ও সায়দাবাদ বাস টার্মিনাল থেকেও আজ দূরপাল্লার বাস ছাড়েনি। যাত্রীর অপেক্ষায় টার্মিনালের কাউন্টারগুলো। কিন্তু যাত্রী নাই। দু-একটি বাস দীর্ঘক্ষণ পরে ছাড়ে।

এর বাইরে ফাঁকা রয়েছে গাবতলী বাস টার্মিনালও। নেই লোকজনের চলাচল। ছেড়ে যাচ্ছে না দূরপাল্লার কোনো বাস। অধিকাংশ কাউন্টারও বন্ধ। যাত্রী যদিও দু-একজন আসছেন, কিন্তু বাস না ছাড়ায় তারাও পড়েছেন বিপাকে।

কাউন্টারের দায়িত্বে থাকা এক প্রতিনিধি জানান, অবরোধ এলে যেমন যাত্রীর সংখ্যা কমে যায়, তেমনি ঝুঁকি বিবেচনায় মালিকরা গাড়ি ছাড়তে চায় না।

মহাখালী বাস টার্মিনাল সড়ক পরিবহন মালিক সমিতির দপ্তর সম্পাদক মো. তারিকুল ইসলাম বলেন, যাত্রী শূন্য। সব বাস বসে আছে। যাত্রী না থাকলে শূন্য সিট নিয়ে বাস ছাড়া যাচ্ছে না। যদিও কাউটারগুলো খোলা রাখা হয়েছে।

অবরোধের সমর্থনে গতরাতে চট্টগ্রাম, সিলেট, ফেনী, সিরাজগঞ্জ, নরসিংদী, ভোলাসহ দেশের বিভিন্ন জায়গায় মশাল মিছিল বের করেছে বিএনপি ও সহযোগী সংগঠনগুলো।

গতকাল মঙ্গলবার বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই কর্মসূচি সফল করতে নেতা-কর্মীসহ দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

ঢাকায় ২৮ অক্টোবরের মহাসমাবেশ পণ্ড হওয়ার পর থেকে ধারাবাহিক কর্মসূচি পালন করে আসছে বিএনপি।

২৯ অক্টোবর সারাদেশে হরতাল করে বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলো। পরে ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত প্রথম দফায় তিনদিনের সর্বাত্মক অবরোধ পালন করে। এরপর ৫ ও ৬ নভেম্বর আবারো অবরোধ পালন করে দলটি। ৭ নভেম্বর বিরতি দিয়ে আজ বুধবার থেকে আবার দুইদিনের অবরোধ কর্মসূচি পালন করছে।

এর আগে হরতাল-অবরোধ চলার সময় সারাদেশে যাত্রীবাহী বাসসহ বেশ কিছু যানবাহনে আগুন ও ভাঙচুরের ঘটনা ঘটেছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর