শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

বিরোধীদের বেআইনি গ্রেপ্তার ও সহিংসতা দেখতে চায় না জাতিসংঘ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২ নভেম্বর, ২০২৩ ১২:১৭ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচনকে ঘিরে বিরোধী নেতাকর্মীদের বেআইনিভাবে গণহারে গ্রেপ্তার ও হয়রানি এখনই বন্ধের আহবান জানিয়েছে জাতিসংঘ। সেই সঙ্গে রাজপথে সহিংসতা (মানুষ হত্যা, বাসে আগুনসহ যে কোনরকম সহিংসতা) বন্ধের তাগিদ দিয়েছে বৈশ্বিক সংস্থাটি।

স্থানীয় সময় গতকাল বুধবার নিউইয়র্কে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্রের কার্যালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ কথা বলা হয়। প্রেস ব্রিফিংয়ে কথা বলেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

বাংলাদেশের চলমান সহিংস পরিস্থিতিতে বিরোধীকর্মীদের খুন এবং আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার নির্বাচন নিয়ে উদ্বেগের প্রসঙ্গ উল্লেখ করে জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী প্রশ্ন করেন-আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ আন্তর্জাতিক অংশীদারদের বাংলাদেশ সরকারের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছে। তারা বলছে, বাংলাদেশে বিরোধীদের টার্গেট করে হয়রানি এবং কারাগারে রেখে নির্বাচনকে সুষ্ঠু হিসাবে বিবেচনা করা যাবে না। এই ক’দিনে বিরোধীদলের ৩ জন কর্মীকে হত্যা করা হয়েছে উল্লেখ করে আনসারী জানতে চান জাতিসংঘ মহাসচিব কী সদস্য এই দেশটির চলমান পরিস্থিতিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করছেন?

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন, বাংলাদেশের বিষয়ে আমাদের অবস্থান পরিস্কার, দেশটিতে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজন করা প্রয়োজন। এ নিয়ে আমরা খুব দৃঢ়ভাবে কথা বলেছি। নির্বাচনের সময়টাতে হয়রানি, বেআইনি গ্রেপ্তার এবং সহিসংতা আমরা আর দেখতে চাই না, এটা গ্রহণযোগ্য নয়। আমরা এসব বিষয়েও কথা বলেছি।

আরও পড়ুন:

মুখোশধারী হামলাকারীরা ক্ষমতাসীন দলের সমর্থক: জাতিসংঘ

বিক্ষোভকালে দমনপীড়ন বন্ধ করতে হবে, সরকারকে কড়া বার্তা অ্যামনেস্টির

বাংলাদেশের গণতন্ত্রের জন্য প্রয়োজন হলে পদক্ষেপ নেবে যুক্তরাষ্ট্র

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর