বুধবার, ২৯ মে, ২০২৪ | ১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ জিলকদ, ১৪৪৫

মূলপাতা নির্বাচন

সিলেট ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ভোট চলছে


রাজনীতি সংবাদ প্রতিনিধি, সিলেট ও রাজশাহী প্রকাশের সময় :২১ জুন, ২০২৩ ৮:৪৭ : পূর্বাহ্ণ
রাজশাহী শহীদ এ এইচ এম কামারুজ্জামান সরকারি ডিগ্রি কলেজ কেন্দ্রে নারী ভোটারদের লাইন। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

সিলেট ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ বুধবার সকাল ৮টায় একযোগে সিলেটের ১৯০টি কেন্দ্রে ও রাসিকের ১৫৫টি কেন্দ্রে ভোট শুরু হয়েছে; যা চলবে বিকেল ৪টা পর্যন্ত।

দুই সিটিতেই ইভিএমে ভোট হচ্ছে। রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন অফিস থেকে সিসি ক্যামেরার মাধ্যমে সরাসরি দুই সিটির ভোট পর্যবেক্ষণ করছে নির্বাচন কমিশন (ইসি)।

বিএনপি নির্বাচনে না আসায় দুই সিটিতে ভোটের মাঠে অনেকটাই প্রতিদ্বন্দ্বিতাহীন। তারপর শেষ মুহূর্তে এসে দুই সিটিতে ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থীরা ভোট বর্জনের ঘোষণা দিলে তা আরও জৌলুস হারায়।

দুই সিটিতেই মেয়র পদ নিয়ে ভোটারদের তেমন কোনো আগ্রহ নেই। তবে কাউন্সিলর প্রার্থীদের নিয়ে তাদের সমর্থকদের উত্তেজনা রয়েছে।

সিলেটে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের আনোয়ারুজ্জামান চৌধুরী (নৌকা), জাতীয় পার্টির নজরুল ইসলাম বাবুল (লাঙল), ইসলামী আন্দোলন বাংলাদেশের হাফেজ মাওলানা মাহমুদুল হাসান (হাতপাখা), জাকের পার্টির মো. জহিরুল আলম (গোলাপ ফুল), স্বতন্ত্র প্রার্থী মো. শাহ জাহান মিয়া (বাস), মো. ছালাহ উদ্দিন রিমন (ক্রিকেট ব্যাট) ও মোশতাক আহমেদ রউফ মোস্তফা (হরিণ)।

তাদের মধ্যে বরিশাল সিটি নির্বাচনে দলীয় প্রার্থীর উপর হামলার প্রতিবাদে নির্বাচন বর্জন করে মাঠ ছেড়েছেন হাতপাখা প্রতীকের মাহমুদুল হাসান। তবে নির্ধারিত সময়ের পর তিনি বর্জনের ঘোষণা দেওয়ায় ইভিএমে তার নাম ও প্রতীক রয়েছে। ছালাহ উদ্দিন রিমন ছাড়া বাকি সবাই প্রথমবারের মতো মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ফলে এই নির্বাচনের মাধ্যমে সিলেটে নতুন একজন নগর পিতা হচ্ছেন।

সিলেটে নির্বাচনে ৪২টি সাধারণ ওয়ার্ডে ২৭২ জন কাউন্সিলর ও ১৪টি সংরক্ষিত ওয়ার্ডে ৮৭ জন নারী কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সিলেট সিটি করপোরেশনের মোট কেন্দ্রের সংখ্যা ১৯০টি। নির্বাচনে মোট ভোটারের সংখ্যা চার লাখ ৮৭ হাজার ৭৫৩ জন।

এদিকে রাজশাহীতে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন চার মেয়র প্রার্থী, ১১২ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী ও ৪৬ জন সংরক্ষিত আসনের কাউন্সিলর প্রার্থী।

বরিশালের দলীয় প্রার্থীর উপর হামলার প্রতিবাদে সিলেটের মতো রাজশাহীতেও নির্বাচন বর্জন করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী মুরশিদ আলম ফারুকী।

নির্বাচন কমিশন জানিয়েছে, প্রতীক বরাদ্দের পর নির্বাচন থেকে সরে দাঁড়ানোয় ইভিএমে হাতপাখা প্রতীকও থাকছে।

নির্বাচন কমিশনের দেওয়া তথ্যমতে, রাজশাহী সিটি নির্বাচনে মোট ভোটার তিন লাখ ৫১ হাজার ৯৮২ জন। রাজশাহী সিটি করপোরেশনের মোট কেন্দ্রের সংখ্যা ১৫৫টি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর