রবিবার, ৫ মে, ২০২৪ | ২২ বৈশাখ, ১৪৩১ | ২৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

সৌদি আরবে চাঁদ দেখা গেছে, ঈদ ২৮ জুন


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৮ জুন, ২০২৩ ১০:৩৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে ১৪৪৪ হিজরি সালের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে ২৮ জুন (বৃহস্পতিবার) সৌদি আরবে ঈদুল আজহা উদযাপিত হবে।

আজ রোববার সন্ধ্যায় দেশটির সুপ্রিম কোর্ট এক বিবৃতিতে এই ঘোষণা দিয়েছে। সে হিসেবে এবারের হজ অনুষ্ঠিত হবে ২৭ জুন (মঙ্গলবার)।

সৌদি আরবের পাশাপাশি সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, ওমান, জর্ডান, সিরিয়া, ইরাকসহ আরব দেশগুলোতে এ দিন ঈদুল আজহা উদযাপিত হবে। এ ছাড়া যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও কানাডাতেও ঈদ উদযাপন করা হবে।

এদিকে চাঁদ না দেখায় সবচেয়ে বেশি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ায় ঈদ হবে ২৯ জুন। এ ছাড়া মালয়েশিয়া ও ব্রুনাইয়েও একই সময়ে ঈদ হবে।

সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদুল আজহা উদযাপনের পরের দিন বাংলাদেশে মুসলমানদের অন্যতম এ উৎসব উদযাপিত হয়।

বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা কবে, তা জানা যাবে সোমবার। ঈদুল আজহার তারিখ নির্ধারণ ও হিজরি ১৪৪৪ সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনার জন্য এদিন জাতীয় চাঁদ দেখা কমিটির সভা ডাকা হয়েছে।

নতুন চাঁদ দেখার মাধ্যমে হিজরি জিলহজ মাস শুরু হয়। এই মাসে পবিত্র হজ পালন করা হয়। আরবি এই মাসের ১০ তারিখ উদযাপিত হয় ঈদুল আজহা। আরাফাত দিন বা হজের মূল দিন ৯ তারিখ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর