বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪ | ১১ বৈশাখ, ১৪৩১ | ১৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা ধর্ম

পবিত্র জুমাতুল বিদা আজ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২১ এপ্রিল, ২০২৩ ২:০৬ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

পবিত্র জুমাতুল বিদা আজ। আরবিতে ‘বিদা’ শব্দের অর্থ শেষ। জুমাতুল বিদা মানে শেষ শুক্রবার বা শেষ জুমা। পবিত্র মাহে রমজানের শেষ জুমার দিনটি মুসলিম বিশ্বে জুমাতুল বিদা নামে পরিচিত।

রমজানের শেষ জুমা হিসেবে মুসলিম উম্মাহর কাছে দিনটির বিশেষ গুরুত্ব ও তাৎপর্য রয়েছে।

ইসলামের সূচনাকালে মদিনায় যখন রমজানে রোজার বিধান নাজিল হয়, তখন থেকেই প্রতিবছর রমজানের শেষ জুমাকে বিশেষ গুরুত্বসহকারে আদায় করে আসছে মুসলিম উম্মাহ।

জুমাতুল বিদায় ধর্মপ্রাণ মুসলমানরা নিজের জন্য দোয়া চাওয়ার পাশাপাশি দেশের অগ্রগতি, সমৃদ্ধি তথা মুসলিম উম্মাহর শান্তি ও সম্প্রীতি কামনা করেন।

আজ বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ সারাদেশের মসজিদগুলোতে বিশেষ গুরুত্বের সঙ্গে আদায় করা হবে জুমাতুল বিদা। নামাজ শেষে বিশেষ মোনাজাতে অংশ নেবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

আল্লাহর নির্দেশ মোতাবেক কয়েকটি পূণ্যময় দিন ও রাতকে মানুষের জন্য বিশেষভাবে মর্যাদাবান করা হয়েছে। রমজান মাসের সর্বোত্তম রজনী হলো লাইলাতুল কদর আর সর্বোত্তম দিবস হলো জুমাতুল বিদা, যা পরিসমাপ্তিসূচক শেষ জুমাবার পালিত হয়।

জুমাতুল বিদার বিশেষ তাৎপর্য হলো, রমজান মাসের শেষ শুক্রবার আল্লাহর নবী হজরত দাউদ (আ.) এর পুত্র হজরত সুলায়মান (আ.) জেরুজালেম নগর প্রতিষ্ঠা করেন এবং আল্লাহর মহিমা তুলে ধরতে সেখানে পুননির্মাণ করে গড়ে তোলেন মুসলমানদের প্রথম কিবলা ‘মসজিদ আল-আকসা’।

মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীর পর তৃতীয় পবিত্রতম স্থান হচ্ছে ‘বায়তুল মোকাদ্দাস’ বা ‘মসজিদ আল-আকসা’।

শেষ শুক্রবার জুমাতুল বিদার মধ্য দিয়ে পবিত্র মাহে রমজানকে এক বছরের জন্য বিদায় সম্ভাষণ জানানো হয়। এ দিনে মাসব্যাপী সিয়াম সাধনায় যত ভুল হয়েছে তার জন্য ক্ষমা চাইবেন, আল্লাহর রহমত ও মাগফিরাতের কামনায় চোখের পানি ঝরাবেন।

এদিকে প্রতিবছর রমজানের শেষ শুক্রবার আন্তর্জাতিক আল-কুদ্স দিবস পালিত হয়। তবে এ বছর শেষ শুক্রবার রোজার শেষ দিন হওয়া নিয়ে অনিশ্চয়তা থাকায় গত শুক্রবার বিশ্বব্যাপী দিবসটি পালনের সিদ্ধান্ত নেয়া হয়।

তবে বাংলাদেশে এদিন ১ বৈশাখের কারণে এক দিন পিছিয়ে গত শনিবার সেমিনার ও মানববন্ধনের মধ্য দিয়ে দিবসটি পালন করে আল-কুদস কমিটি বাংলাদেশ।

কুদস অর্থ পবিত্র। ‘আল কুদস’ বলতে বোঝায় ফিলিস্তিনের জেরুজালেমে পবিত্র ভূমিতে অবস্থিত পবিত্র মসজিদ, যা মসজিদুল আকসা বা ‘বায়তুল মুকাদ্দাস’ নামে পরিচিত।

দীর্ঘদিন ধরে ইহুদিদের দখলে থাকা মুসলমানদের প্রথম কিবলা বায়তুল মুকাদ্দাস পুনরুদ্ধারের দাবিতে বিশ্বব্যাপী পালিত হয় আল কুদস দিবস।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর