শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

দেশের মানুষের মাথাপিছু আয় কমে দাঁড়ালো ২৬৮৭ ডলারে


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৫ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:১৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশের মানুষের মাথাপিছু আয় কমে ২ হাজার ৬৮৭ ডলারে নেমে এসেছে।

আজ রোববার চূড়ান্ত হিসাবে এই তথ্য জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

এর আগে সাময়িক হিসাবে এই আয় ছিল ২ হাজার ৮২৪ ডলার। পাশাপাশি মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধিও কমেছে। সেটা দাঁড়িয়েছে ৭ দশমিক ১০ শতাংশে। চূড়ান্ত হিসাবে এই তথ্য জানিয়েছে বিবিএস।

এর আগে সাময়িক হিসাবে জিডিপি প্রবৃদ্ধি হয়েছিল ৭ দশমিক ২৫ শতাংশ।

গত বছরের ৩০ জুন শেষ হয়েছে ২০২১-২২ অর্থবছর। তবে ৭ মাস পার হওয়ার পর মাথাপিছু আয়, জিডিপি প্রবৃদ্ধিসহ সেই অর্থবছরের অর্থনীতির অন্যান্য সূচকের চূড়ান্ত হিসাব প্রকাশ করলো বিবিএস।

বিবিএসের মহাপরিচালক মতিয়ার রহমান জানিয়েছেন, দুই বছরের করোনা মহামারির ধাক্কা কাটতে না কাটতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়। গত অর্থবছরের শেষের চার মাসের বেশি সময় গেছে উত্তাল যুদ্ধের মধ্যে। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও সেই যুদ্ধের প্রভাব পড়েছে। বিনিয়োগ কমেছে। সব মিলিয়েই জিডিপি প্রবৃদ্ধি খানিকটা কমেছে। এর ফলে মাথাপিছু আয়ও ৩১ ডলার কমে গেছে।

তবে বিশ্ব প্রেক্ষাপটে এই প্রবৃদ্ধি ‘ভালো’ উল্লেখ করে তিনি বলেন, ৭ দশমিক ১০ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি প্রমাণ করে, বাংলাদেশের অর্থনীতি মজবুত ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে। বিশ্বের যেকোনো দেশের চেয়ে সুসংহত অবস্থায় রয়েছে।

বিবিএসের মহাপরিচালক দাবি করেন, এই হিসাবের ক্ষেত্রে কোনো ধরনের এদিক-সেদিক করা হয়নি। সারাদেশ থেকে যে তথ্য পাওয়া গেছে, সেটাই প্রকাশ করা হয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর