শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা নির্বাচন

৬ আসনে ভোট চলছে, প্রার্থী ‘নিখোঁজে’ আলোচনায় ব্রাহ্মণবাড়িয়া


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১ ফেব্রুয়ারি, ২০২৩ ৯:১৭ : পূর্বাহ্ণ
ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

বিএনপি সংসদ সদস্যদের পদত্যাগে শূন্য হওয়া ৬টি সংসদীয় আসনে উপনির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। আসনগুলোর মধ্যে ব্রাহ্মণবাড়িয়া-২ বিশেষভাবে আলোচনায়। কেননা, এই আসনের এক স্বতন্ত্র প্রার্থী গত ৫ দিন ধরে ‘নিখোঁজে’।

আজ বুধবার সকাল সাড়ে ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে, একটানা চলবে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হচ্ছে।

উপনির্বাচনের ছয়টি আসন হলো- ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, চাঁপাইনবাবগঞ্জ-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২।

নিজেদের প্রথম সংসদীয় আসনের উপনির্বাচনে সিসিটিভি ক্যামেরা ব্যবহার করলেও এ ভোটে তা থেকে মুখ ফিরিয়ে নিয়েছে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।

প্রচার-প্রচারণা চলাকালীন বড় ধরনের সহিংসতার খবর পাওয়া না গেলেও আলোচনায় রয়েছে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচন।

এই আসনে বিএনপির সাবেক এমপি ও স্বতন্ত্র প্রার্থী উকিল আব্দুস সাত্তারের পক্ষে প্রচারণা করেছেন ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা। তার প্রতিদ্বন্দ্বী আবু আসিফ আহমেদ নিখোঁজ রয়েছেন।

আশুগঞ্জ বিএনপির সাবেক সভাপতি আবু আসিফ আহমেদের পরিবার তাকে নিখোঁজ বলে অভিযোগ করলেও গতকাল মঙ্গলবার একজন নির্বাচন কমিশনার পরিস্থিতি বিশ্লেষণ করে বলেছেন, তাদের কাছে মনে হয়েছে তিনি ‘আত্মগোপন’ করেছেন।

আবু আসিফ আহমেদের স্ত্রী মেহেরীন অভিযোগ করেছেন, কেন্দ্রে তার এজেন্টদেরকে ঢুকতে দিচ্ছে না। প্রতিটি কেন্দ্রের সামনে সরকারদলীয় লোকজন টহল দিচ্ছেন। এ কারণে ভয়ে ভোটাররা কেন্দ্রে আসছেন না।

এই আসনে সকাল সাড়ে আটটায় কেন্দ্রে ভোটগ্রহণের সময় শুরু হলেও আশুগঞ্জের শ্রম ও কল্যাণ কেন্দ্রে কোনো ভোটারকে দেখা যায়নি। ৮টা ৩৫ মিনিট পর্যন্ত কোনো ভোট পড়েনি।

নির্বাচন কমিশনের তথ্যমতে, এ ছয়টি আসনের উপনির্বাচনে সংসদ সদস্যপদে লড়ছেন মোট ৪০ প্রার্থী। এর মধ্যে ১৭ জন স্বতন্ত্র এবং বাকি ২৩ জন ১০টি রাজনৈতিক দলের। এসব আসনে মোট ভোটার ২২ লাখ ৫০ হাজারের বেশি। এর মধ্যে ঠাকুরগাঁও-৩ আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছয়জন। এ আসনে ভোটকেন্দ্র ১২৮টি আর ভোটার ৩ লাখ ২৪ হাজার ৭৪১ জন। বগুড়া-৪ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯ জন। ভোটকেন্দ্র ১১২টি। মোট ভোটার ৩ লাখ ২৮ হাজার ৪৬৯। বগুড়া-৬ আসনে প্রতিদ্বন্দ্বী ১১ জন। মোট ভোটকেন্দ্র ১৪৩টি। আর ভোটার ৪ লাখ ১০ হাজার ৭৪৩।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছয়জন। এ আসনে ভোটকেন্দ্র ১৮০টি। ভোটার ৪ লাখ ৫ হাজার ৪৫০। চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনজন। এখানে ভোটকেন্দ্র ১৭২টি, মোট ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫। ব্রাক্ষণবাড়িয়া-২ আসনে প্রতিদ্বন্দ্বী পাঁচজন। ভোটকেন্দ্র ১৩২টি, মোট ভোটার ৩ লাখ ৭৩ হাজার ৩১৯।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর