শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ | ৬ বৈশাখ, ১৪৩১ | ৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ঢাকায়


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৪ জানুয়ারি, ২০২৩ ৮:৫১ : অপরাহ্ণ
ঢাকা শাহজালাল বিমানবন্দরে ডোনাল্ড লু’কে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকাস অনুবিভাগের মহাপরিচালক নাঈম উদ্দিন আহমেদ। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

দুই দিনের সফরে ঢাকা পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারি পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

আজ শনিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে নয়াদিল্লি থেকে ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকাস অনুবিভাগের মহাপরিচালক নাঈম উদ্দিন আহমেদ বিমানবন্দরে মার্কিন অতিথিকে উষ্ণ অভ্যর্থনা জানান। অতিথি বরণের সেই ছবি টুইট করেছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস।

দুদিনের সফরে লু সরকারি-বেসরকারি পর্যায়ে বৈঠক করবেন।

আগামীকাল রোববার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাত এবং পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে তার।

পাশাপাশি তিনি নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ও মার্কিন দূতাবাসের কূটনীতিকদের নিরাপত্তা নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ এবং আগামী সাধারণ নির্বাচন সামনে রেখে তার এ সফরে গুরুত্বপূর্ণ বার্তা থাকতে পারে।

ডোনাল্ড লু ওয়াশিংটনের কী বার্তা নিয়ে এসেছেন তা জানতে বিভিন্ন মহলে কৌতূহল রয়েছে।

উল্লেখ্য, পাকিস্তানের সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বরাবরই তার ক্ষমতাচ্যুতির প্লট তৈরির জন্য মার্কিন প্রশাসনের পদস্থ কর্মকর্তা ডোনাল্ড লু’কে দায়ী করেন।

২০২১ সালের ১৫ সেপ্টেম্বর মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর সহকারী মন্ত্রী হিসেবে যোগ দেন ডোনাল্ড লু।

এর আগে তিনি কিরগিজিস্তান ও আলবেনিয়াতে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর