সোমবার, ৬ মে, ২০২৪ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা খেলা

নিলামে উঠছে ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ খ্যাত গোলের বল


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৪ অক্টোবর, ২০২২ ৯:৩৮ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

‘হ্যান্ড অব গড’ খ্যাত ম্যারোডোনার সেই বিখ্যাত ফুটবলটি নিলামে তোলা হচ্ছে। যার ভিত্তি মূল্য ধরা হয়েছে প্রায় তিন মিলিয়ন পাউন্ড। অর্থাৎ টাকায় আপনাকে গুনতে হবে সর্বনিমম্ন চল্লিশ কোটি টাকা।

তবে এরচেয়ে প্রায় ৫ গুন বেশি দামে বিক্রির আশা করছে জার্মান ভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান গ্রাহাম বাড।

নিলামের ইতিহাসে রেকর্ড গড়তে পারে ঐতিহাসিক সেই বল মনে করছেন অনেকেই।

আগামী ১৬ নভেম্বর ম্যারাডোনার ব্যবহৃত ওই বলের নিলাম অনুষ্ঠিত হবে। তার আগে ২৮ অক্টোবর থেকেই বলটির জন্য অনলাইনে দাম হাঁকানো যাবে বলে জানিয়েছে নিলাম কর্তৃপক্ষ।

বলটি এতোদিন ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের তিউনিশিয়ান রেফারি আল বিন নাসেরের কাছে ছিলো।

১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। মেক্সিকোর এজতেকা স্টেডিয়ামে একই ম্যাচে ঘটলো ফুটবল ইতিহাসের গুরুত্বপূর্ণ দুই ঘটনা। নেপথ্যে ফুটবল ঈশ্বর দিয়াগো আরমান্দো ম্যারাডোনা।

ইংল্যান্ডের বিপক্ষে এমন এক গোল করে বসলেন ম্যারাডোনা যা নিয়ে দ্বিধায় পড়ে গেলেন ম্যাচ রেফারি আলী বিন নাসের।

বোকা বনে গিয়েছিলেন খোদ ইংলিশ গোলরক্ষক পিটার শিল্টনও। ৩৬ বছর আগে ছিলো না আজকের মত এতোটা তথ্যপ্রযুক্তির উৎকর্ষতাও।

টিভিতে বারবার রিপ্লে দেখেও বোঝার উপায় ছিলো না, গোলটায় ছিলো ম্যারাডোনার হাত। পুরো বিশ্বকে ধাঁধায় ফেলে দেয়া সেই গোলটাই ‘হ্যান্ড অব গড’ বা ‘ঈশ্বরের হাত’ নামে সুপরচিত।

১৯৮৬ বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালের রেফারি আলী বিন নাসের বলেন, সেই গোলটা শিল্টন এবং ম্যারাডোনার জন্য আমি দেখতে পাইনি। সিদ্ধান্ত দেয়ার ক্ষেত্রে আমি লাইন্সম্যানের উপর নির্ভরশীল ছিলাম। তাই আমাকে কেউ দোষ দিতে পারবে না। সেবারের বিশ্বকাপটা মূলত আর্জেন্টিনার নয় ম্যারাডোনার ছিলো।

একই ম্যাচে চার ইংলিশ ফুটবলারকে কাটিয়ে আবারো ইতিহাসের পাতায় ম্যারাডোনা। শতাব্দীর সেরা গোলে মোহাচ্ছন্ন ছিলো ফুটবল বিশ্ব।

এমন দু’গোলের সাক্ষী যে বল তা এতদিন ধরে আগলে রেখেছিলেন ম্যাচ রেফারি আলি বিন নাসের। এ তিউনিশিয়ান এবার ঐতিহাসিক বলটা বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন।

১৯৮৬ বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালের রেফারি আলী বিন নাসের বলেন, বলটা ইতিহাসের অংশ, পুরো পৃথিবীর সঙ্গে যা ভাগাভাগি করে নেয়ার এখই সেরা সময়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর