শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

কীসে সত্যিকারের সুখ, জানালেন ধনকুবের রতন টাটা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৪ অক্টোবর, ২০২২ ১০:৩৮ : পূর্বাহ্ণ
ভারতীয় ধনকুবের রতন টাটা
Rajnitisangbad Facebook Page

ভারতীয় ধনকুবের রতনজি টাটাকে যখন টেলিফোন সাক্ষাত্কারে একজন রেডিও উপস্থাপক জিজ্ঞাসা করেছিলেন, ‘স্যার, আপনি যখন জীবনে সবচেয়ে বেশি খুশি হয়েছিলেন, তখন আপনার কী মনে আছে?’

রতনজি টাটা বলেছিলেন, ‘আমি জীবনে সুখের চারটি ধাপ অতিক্রম করেছি, এবং অবশেষে আমি সত্যিকারের সুখের অর্থ বুঝতে পেরেছি।’

প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে অর্থ ও মূল্যবান জিনিসপত্র সংগ্রহ এবং সঞ্চয় করলাম, কিন্তু আমি বুঝতে পেরেছিলাম যে এই জিনিসগুলির প্রভাব সাময়িক এবং মূল্যবান জিনিসগুলির দীপ্তি দীর্ঘস্থায়ী হয় না।

এরপর আসে বড় প্রকল্প পাওয়ার তৃতীয় পর্ব। আমি ভারত এবং আফ্রিকায় ডিজেল সরবরাহের ৯৫% মালিক। আমি ভারত ও এশিয়ার বৃহত্তম ইস্পাত কারখানার মালিকও ছিলাম। কিন্তু এখানেও যে সুখ কল্পনা করেছিলাম তা পাইনি।

চতুর্থ পর্যায়টি ছিল যখন আমার একজন বন্ধু আমাকে প্রায় ২০০ প্রতিবন্ধী শিশুদের জন্য হুইল চেয়ার কিনতে বলেন এবং জোর দিয়েছিলেন যে আমি তার সাথে যাই এবং শিশুদের জন্য হুইল চেয়ার উপহার দিই।

সেখানে আমি নিজ হাতে সব শিশুকে হুইল চেয়ার দিলাম । এই শিশুদের মুখে এক অদ্ভুত আনন্দের আভা দেখলাম।

আমি দেখলাম, তাদের সবাই হুইল চেয়ারে বসে হাঁটছে এবং মজা করছে যেন তারা পিকনিক স্পটে পৌঁছেছে। আমি সেদিন আমার ভিতরে সত্যিকারের সুখ অনুভব করেছি।

আমি যখন সেখান থেকে ফিরে যেতে যাচ্ছিলাম, তখন সেই বাচ্চাদের একজন আমার পা চেপে ধরলো এবং সে আমার মুখের দিকে তাকিয়ে আমার পা শক্ত করে ধরে রাখলো।

আমি ঝুঁকে পড়লাম এবং শিশুটিকে জিজ্ঞাসা করলাম, ‘তোমার কি আর কিছু দরকার?’

তারপর শিশুটি আমাকে যে উত্তর দিয়েছিল, তা শুধু আমাকে হতবাক করেনি বরং জীবনের প্রতি আমার দৃষ্টিভঙ্গিও পুরোপুরি বদলে দিয়েছে।

শিশুটি বললো-‘আমি তোমার মুখ মনে রাখতে চাই যাতে তোমার সাথে স্বর্গে দেখা হলে আমি তোমাকে চিনতে পারি এবং তোমাকে ধন্যবাদ দিতে পারি।’

আমাদের সকলের অন্তরের দিকে তাকাতে হবে এবং ভাবতে হবে যে, এই জীবন-জগৎ এবং পার্থিব যাবতীয় কাজকর্ম ত্যাগ করে কেন তোমাকে স্মরণ করা হবে? কেউ কি আবার তোমার মুখ দেখতে চাইবে, তার মানে অনেক?

আরও পড়ুন: ১ হাজার ৪৮৩ টাকায় ব্যবসা শুরু, এখন ৬ হাজার কোটি টাকার শিল্প গ্রুপ

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর