শনিবার, ১১ মে, ২০২৪ | ২৮ বৈশাখ, ১৪৩১ | ২ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

বাংলাদেশে সাম্প্রতিক হামলা ও গ্রেপ্তার অশুভ ইঙ্গিত: এইচআরডব্লিউ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১০ অক্টোবর, ২০২২ ৭:২৭ : অপরাহ্ণ
হিউম্যান রাইটস ওয়াচ এর দক্ষিণ এশিয়া পরিচালক মীনাক্ষী গাঙ্গুলী।
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশে সাম্প্রতিক রাজনৈতিক হামলা ও গ্রেপ্তার আসন্ন সংসদ নির্বাচনের আগে অশুভ ইঙ্গিত দিচ্ছে বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)-এর দক্ষিণ এশিয়া পরিচালক মীনাক্ষী গাঙ্গুলী।

আজ সোমবার যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে তিনি একথা বলেন।

বিবৃতিতে আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল এবং বিরোধী রাজনৈতিক সমর্থকদের সংগঠিত ও শান্তিপূর্ণ সমাবেশের অধিকার নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে এইচআরডব্লিউ।

মীনাক্ষী গাঙ্গুলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার বলছেন বাংলাদেশ একটি পরিণত গণতান্ত্রিক দেশ যা নির্বাচন ও শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরে সক্ষম। কিন্তু এরপরও বিগত নির্বাচনগুলোতে সহিংসতা, বিরোধীদের ওপর হামলা এবং ভোটারদের ভয়ভীতি দেখানো হয়েছে।

বিবৃতিতে এইচআরডব্লিউ বলেছে, বিরোধী রাজনৈতিক দলের সদস্যদের গণ গ্রেফতার এবং তাদের বাড়িতে পুলিশের অভিযানের কারণে আসন্ন সংসদ নির্বাচনের আগে সহিংসতা ও ভীতি প্রদর্শনের গুরুতর উদ্বেগ বাড়িয়ে দিচ্ছে। বাংলাদেশে নির্বাচনি প্রচারণায় সাধারণত সহিংসতা ছড়ায় কিন্তু কর্তৃপক্ষ উপযুক্তভাবে তদন্ত করতে ব্যর্থ হয়েছে। বিরোধীদের জনসমাবেশ ও অংশগ্রহণকারীদের ওপর হামলাকারী ক্ষমতাসীন আওয়ামী লীগের সদস্য ও সমর্থকদের বিচার করতে ব্যর্থ হয়েছে কর্তৃপক্ষ।

বিবৃতিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগ ও বিএনপির নেতাদের উচিত রাজনৈতিক সহিংসতার নিন্দা জানানো। তাদের সমর্থকদের উচিত সব বাংলাদেশির নিরাপদ ও শান্তিপূর্ণ সমাবেশ এবং ভয়ভীতি ছাড়াই নির্বাচনে প্রার্থী হওয়ার অধিকারের প্রতি শ্রদ্ধাশীল থাকা।

সূত্র: এইআরডব্লিউ ওয়েবসাইট

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর