শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আঞ্চলিক রাজনীতি

চট্টগ্রামে হঠাৎ গজিয়ে উঠলো ‘শেখ ফজলুল হক মনি স্মৃতি পরিষদ’


নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশের সময় :২৭ আগস্ট, ২০২২ ৮:৩১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রাম দক্ষিণ জেলায় যুবলীগের কমিটি ঘোষণার আগে হঠাৎ করে গজিয়ে উঠেছে ‘শেখ ফজলুল হক মনি স্মৃতি পরিষদ, চট্টগ্রাম’ নামে একটি সংগঠন। জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ সংগঠনটি গঠন করেছেন। নাম সর্বস্ব এ সংগঠনটি নিয়ে জেলা যুবলীগের নেতা-কর্মীদের মধ্যে নানা আলোচনা-সমালোচনা চলছে।

শেখ ফজলুল হক মনি স্মৃতি পরিষদের আহ্বায়ক করা হয়েছে জেলা আওয়ামী লীগের সহসভাপতি মোতাহারুল ইসলাম চৌধুরীকে। আর যুগ্ম আহ্বায়ক করা হয়েছে বোয়ালখালী উপজেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক সাইফুল ইসলামকে। তিনি দক্ষিণ জেলা যুবলীগের আসন্ন কমিটিতে সাধারণ সম্পাদক প্রার্থী। তিনি মোছলেম উদ্দিন আহমদের অনুসারী।

দলীয় সূত্রে জানা গেছে, স্বাধীনতা পরবর্তী সময়ে ১৯৭২ সালে গঠিত দক্ষিণ জেলা যুবলীগের কমিটির সাধারণ সম্পাদক ছিলেন মোছলেম উদ্দিন আহমদ। তখন যুবলীগের চেয়ারম্যান ছিলেন শেখ ফজলুল হক মনি। তার সঙ্গে মোছলেম উদ্দিনের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল।

শেখ ফজলুল হক মনির বড় সন্তান শেখ ফজলে শামস পরশ এখন যুবলীগের চেয়ারম্যান। পিতার সঙ্গে সুসম্পর্ক থাকার কারণে মোছলেম উদ্দিনের প্রতি তার ‘সফট কর্ণার’ রয়েছে।

দলীয় সূত্রগুলো জানিয়েছে, সাইফুলের জন্য সাধারণ সম্পাদক পদ বাগিয়ে নিতে মোছলেম উদ্দিন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশের নজর কাড়তে কৌশলে নাম সর্বস্ব এ সংগঠনটি গড়ে তুলেছেন।

গত ২৫ আগস্ট চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে শেখ ফজলুল হক মনি স্মৃতি পরিষদের ব্যানারে স্মরণসভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন মোছলেম উদ্দিন আহমদ।

দলীয় একটি সূত্র জানিয়েছে, এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশকে। কিন্তু তিনি অপারগতা প্রকাশ করেন।

পরে যুবলীগের যুগ্ম সম্পাদক ব্যারিস্টার শেখ ফজলে নাঈমকে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়। কিন্তু তিনি ‘শেখ ফজলুল হক মনি স্মৃতি পরিষদ’ গঠন করা নিয়ে প্রশ্ন তুলেন।

শেখ ফজলে নাঈম জানতে চান, ‘হঠাৎ করে কেন এ সংগঠন গঠন করা হলো? সংগঠনটি এতোদিন কোথায় ছিল?’

তিনিও আমন্ত্রণ ফিরিয়ে দেন।

এ বিষয়ে জানতে যুবলীগের যুগ্ম সম্পাদক ব্যারিস্টার শেখ ফজলে নাঈমের সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

শেষ পর্যন্ত ‘শেখ ফজলুল হক মনি স্মৃতি পরিষদ’ এর উদ্যোক্তা মোছলেম উদ্দিন আহমদ নিজেই ওই অনুষ্ঠানের প্রধান অতিথি হন।

দক্ষিণ জেলা যুবলীগের দায়িত্বশীল নেতারা বলছেন, কমিটি ঘোষণার আগে শেখ ফজলুল হক মনি স্মৃতি পরিষদের ব্যানারে অনুষ্ঠানটি ছিল মোছলেম উদ্দিনের স্ট্যান্টবাজি! যুবলীগের চেয়ারম্যান ও যুগ্ম সম্পাদক তার এই স্ট্যান্টবাজি বুঝতে পেরেছেন বিধায় অনুষ্ঠানের আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছেন।

এ বিষয়ে জানতে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদের ফোনে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

শেখ ফজলুল হক মনি স্মৃতি পরিষদের আহ্বায়ক মোতাহারুল ইসলাম চৌধুরী রাজনীতি সংবাদকে বলেন, ‘এই সংগঠন গঠনের কনসেপ্টটা হলো মোছলেম উদ্দিন আহমদের। যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মনি ভাইয়ের সঙ্গে মোছলেম ভাই ও আমার সম্পর্ক ছিল। তাই মনি ভাইয়ের স্মৃতি স্মরণ করে আমরা একটি সংগঠনের ব্যানার অনুষ্ঠানটা করেছি। এখন কেউ বিষয়টা অন্যভাবে চিন্তা করলে তো করার কিছু নেই।’

ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেওয়া দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান রাজনীতি সংবাদকে বলেন, ‘কী কারণে সংগঠনটা গঠন করা হয়েছে তা তো আপনারা বুঝতেছেন। যে কোনো একটা উপলক্ষ নিয়ে কোনো কিছু করতে হয়। সেভাবে করছে আরকি।’

শেখ ফজলুল হক মনি স্মৃতি পরিষদের যুগ্ম আহ্বায়ক সাইফুল ইসলাম রাজনীতি সংবাদ বলেন, ‘আমরা প্রতিবছর পার্টি অফিসে শেখ ফজলুল হক মনির স্মরণে বিভিন্ন কর্মসূচি পালন করেছি। এবার উনার স্মৃতি রক্ষার্তে একটা সংগঠন গঠন করেছি।’

আপনি কমিটির সাধারণ সম্পাদক পদ পেতে যুবলীগের চেয়ারম্যানের নজর কাড়তে এ সংগঠন গঠন করা হয়েছে কিনা-এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এভাবে প্রশ্ন করলে আমি আর কী বলবো।’

আরও পড়ুন: চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগ: সভাপতি-সম্পাদক পদে আলোচনায় ৫ নাম

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর