শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আওয়ামী লীগ

এক বছরে আওয়ামী লীগের আয় বেড়েছে প্রায় ১১ কোটি টাকা


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৩১ জুলাই, ২০২২ ১২:০১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

২০২০ সালের তুলনায় ২০২১ সালে ক্ষমতাসীন আওয়ামী লীগের আয় দ্বিগুণেরও বেশি বেড়েছে। দলটি ২০২১ পঞ্জিকা বছরে আয় করেছে ২১ কোটি ২৩ লাখ টাকা। ২০২০ পঞ্জিকা বছরে দলটির মোট আয় ছিল ১০ কোটি ৩৩ লাখ ৪৩ হাজার ৫৩৩ টাকা।

এক বছরে আয় বেড়েছে ১০ কোটি ৯০ লাখ ২ হাজার ৫৭৩ টাকা। অর্থাৎ, দ্বিগুণেরও বেশি আয় বেড়েছে।

আজ রোববার সকালে নির্বাচন কমিশন সচিবের কাছে বার্ষিক অডিট রিপোর্ট জমা দেওয়া দিয়েছে আওয়ামী লীগ। দলটির কোষাধ্যক্ষ এ এইচ এন আশিকুর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল অডিট রিপোর্ট জমা দেয়।

রিপোর্ট অনুযায়ী, আওয়ামী লীগের আয় বেড়েছে ১০ কোটি ৯০ লাখ ২ হাজার ৫৭৩ টাকা। আয়ের প্রধান খাত দেখানো হয়েছে, সম্পত্তি থেকে আয় এবং মনোনয়ন ফরম ও প্রাথমিক সদস্য সংগ্রহ ফরম বিক্রি।

এতে বলা হয়েছে, ২০২১ পঞ্জিকা বছরে দলটির ব্যয় হয়েছে ৬ কোটি ৩০ লাখ ১৯ হাজার ৮৫২ টাকা। ২০২০ পঞ্জিকা বছরে মোট ব্যয় ছিল ৯ কোটি ৯৪ লাখ ৪৯ হাজার ৯৩১ টাকা। সে হিসাবে ব্যয় কমেছে ৩ কোটি ৬৪ লাখ ৩০ হাজার ৭৯ টাকা। কারণ হিসেবে বলা হয়েছে, ২০২০ পঞ্জিকা বছরে কোভিড অতিমারির কারণে দলীয় নেতা-কর্মীদের আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। যে কারণে ব্যয়ের পরিমাণ বেশি ছিল।

অডিট রিপোর্টে আরও বলা হয়, ২০২১ পঞ্জিকা বছরে আওয়ামী লীগের বছর শেষে উদ্বৃত্ত ছিল ১৪ কোটি ৯৩ লাখ ২৬ হাজার ২৫৪ টাকা। ২০২০ পঞ্জিকা বছরের তুলনায় ১৪ কোটি ৫৪ লাখ ৩২ হাজার ৬৫৩ টাকা বেশি আছে।

অন্যদিকে ২০২১ সালে ডিসেম্বর পর্যন্ত আওয়ামী লীগের তহবিলে রয়েছে ৭০ কোটি ৪৩ লাখ ৭০ হাজার ১৬৬ টাকা। আগের বছরে এ স্থিতি ছিল ৫০ কোটি ৭৬ লাখ ৩৭ হাজার ১৯৪ টাকা।

প্রতিনিধি দলে ছিলেন প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বুড়ুয়া, উপদপ্তর সম্পাদক সায়েম খান ও অর্থ ও পরিকল্পনা বিষয়ক উপকমিটির সদস্য জাফরুল শাহরিয়ার জুয়েল।

উল্লেখ্য, সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সাল থেকে রাজনৈতিক দলগুলোর জন্য নিবন্ধন প্রথা চালু করে ইসি। গণপ্রতিনিধিত্ব আদেশ মেনে প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্যে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর আগের পঞ্জিকা বছরের ‘অডিট রিপোর্ট’ জমা দেয়ার আইনি বাধ্যবাধকতা রয়েছে। সে অনুযায়ী আজকে হিসাব জমা দিয়েছে আওয়ামী লীগ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর