সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

সীতাকুণ্ডে বিস্ফোরণ: নিয়ন্ত্রণে আসেনি আগুন, ডাকা হলো সেনাবাহিনী


নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধি, সীতাকুণ্ড প্রকাশের সময় :৫ জুন, ২০২২ ১০:৫১ : পূর্বাহ্ণ
আজ রোববার সকাল ১০টায় প্রায় ২০০ সদস্যের একটি সেনাবাহিনীর টিম আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে উপস্থিত হয়েছেন। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রামের সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে লাগা আগুন ১২ ঘণ্টা ধরে জ্বলছে। সেখানে একের পর এক কনটেইনার বিস্ফোরণ হচ্ছে। দাউ দাউ করে জ্বলছে আগুনের লেলিহান শিখা। ফায়ার সার্ভিসের ২৫ ইউনিট কাজ করলেও তারা এখনো আগুন নিয়ন্ত্রণে আনতে পারেনি ।

এ অবস্থায় আগুন নিয়ন্ত্রণে ডাকা হয়েছে সেনাবাহিনীকে।

আজ রোববার সকাল ১০টায় সেনাবাহিনীর প্রায় ২০০ সদস্যের একটি টিম আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে উপস্থিত হয়েছেন। তারা আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছেন।

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দীন এ তথ্য জানিয়েছেন।

জানা গেছে, ডিপোতে কোনো পানির উৎস না থাকায় আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে ফায়ার সার্ভিসের কর্মীদের। আগুন ক্ষণে ক্ষণে বেড়ে যাচ্ছে। কিছুক্ষণ পর পর বিস্ফোরণের শব্দ পাওয়া যাচ্ছে। বিস্ফোরণের পরে আগুনের তীব্রতা বেড়ে যাচ্ছে।

আগুন নিয়ন্ত্রণে কাজ করা ফায়ার সার্ভিস কর্মী রাবিক হাসান বলেন, ‘গতকালরাত থেকে টানা কাজ করছি। কোনোভাবেই আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। প্রথমে পাইপ নিয়ে কনটেইনারের কাছে গিয়ে আমরা পানি ছিটানোর চেষ্টা করেছিলাম। তবে কাছ থেকে পানি দিতে গেলে বিস্ফোরণে ফায়ার সার্ভিসের কর্মীরাও হতাহত হচ্ছেন।’

আরও পড়ুন: ‘কালেমা পড়েছি, ক্ষমা করে দিও’

শনিবার রাত সাড়ে ১০টার দিকে সীতাকুণ্ডের কদমরসুল এলাকায় বিএম ডিপো নামের একটি বেসরকারি কন্টেইনার ডিপোতে এই বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বিস্ফোরণের পরই ডিপোতে থাকা আমদানি ও রফতানির বিভিন্ন মালামালবাহী কনটেইনারে আগুন ধরে যায়।

ডিপোতে থাকা রাসায়নিক পদার্থবাহী কনটেইনার থেকে বিস্ফোরণ হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এই বিস্ফোরণে কম্পনের আওয়াজ এতটাই তীব্র ছিলো যে, অন্তত চার কিলোমিটার এলাকা কেঁপে ওঠে। আশপাশের বাড়ি-ঘরের জানালার কাঁচের গ্লাস ভেঙে যায়।

এ ঘটনায় এ পর্যন্ত ২১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এতে আহত হয়েছেন অন্তত দুই শতাধিক। সেখানে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

https://youtu.be/dnEoWTglQMY

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর