সোমবার, ৬ মে, ২০২৪ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আঞ্চলিক রাজনীতি

৫০ বছরে চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের প্রথম সম্মেলন আজ, কমিটি ঘোষণা হবে না


নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশের সময় :২৮ মে, ২০২২ ১১:০৭ : পূর্বাহ্ণ
চট্টগ্রামের পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে শুরু হয়েছে দক্ষিণ জেলা যুবলীগের সম্মেলন। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

প্রতিষ্ঠার ৫০ বছরে প্রথমবারের মতো সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের।

আজ শনিবার সকাল সাড়ে ১০টায় পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে সম্মেলনের আনুষ্ঠিকতা শুরু হয়েছে।

স্বাধীনতার পর ১৯৭২ সালে মুক্তিযুদ্ধকালীন গেরিলা কমান্ডার মৌলভী সৈয়দকে সভাপতি ও মোছলেম উদ্দিন আহমদকে সাধারণ সম্পাদক করে দক্ষিণ জেলা যুবলীগের প্রথম কমিটি গঠিত হয়েছিল।

সর্বশেষ ২০১০ সালের ৩০ জুন আ ন ম টিপু সুলতান চৌধুরীকে সভাপতি ও পার্থ সারথী চৌধুরীকে সাধারণ সম্পাদক করে আংশিক কমিটি গঠিত হয়। পরে ২০১২ সালের ৫ জুলাই পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়। এই কমিটির ১০ বছর পর সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

সম্মেলনকে ঘিরে তোরণ, ব্যানার, ফেস্টুন ও পোস্টারে ছেঁয়ে গেছে পটিয়া, আনোয়ারা, কর্ণফুলী, বোয়ালখালী, বাঁশখালী, চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগাড়াসহ পুরো দক্ষিণ চট্টগ্রাম। সম্মেলনকে ঘিরে নেতা-কর্মীদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে।

সম্মেলনে প্রধান অথিথি হিসেবে উপস্থিত থাকবেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন মাইনুল হোসেন খান নিখিল।

তবে সম্মেলন কেবল আনুষ্ঠানিকতা। কেননা সম্মেলনে কমিটি ঘোষণা হবে না। যদিও বিকেলে পটিয়ার একটি কমিউনিটি সেন্টারে সম্মেলনের দ্বিতীয় অধিবেশন অনুষ্ঠিত হবে। কাউন্সিল অধিবেশনে ভোটের প্রস্তুতিও নিয়েছেন আয়োজকরা। কিন্তু কাউন্সিলররা সবাই কেন্দ্র থেকে কমিটি ঘোষণার জন্য সম্মতি দেবেন।

দক্ষিণ জেলা যুবলীগের দায়িত্বশীল একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে রাজনীতি সংবাদকে জানান, ভোটাভুটিতে কমিটি হলে বিশৃঙ্খলা সৃষ্টি হবে। মূলত দক্ষিণ জেলা আওয়ামী লীগের নেতাদের বিরোধের প্রভাব এখানে পড়বে। তাই জেলা যুবলীগ নেতৃবৃন্দ এই ঝুঁকি নিতে চাচ্ছেন না। মূলত কেন্দ্র থেকে কমিটি ঘোষণা করতে কাউন্সিলরদের সম্মতির জন্যই দ্বিতীয় অধিবেশনের আয়োজন করা হয়েছে।

দক্ষিণ জেলা যুবলীগের সাধারণ সম্পাদক অধ্যাপক পার্থ সারথী চৌধুরী রাজনীতি সংবাদকে বলেন, মূলত কাউন্সিলরদের মতামতের জন্য সম্মেলনের দ্বিতীয় অধিবেশনের আয়োজন করা হয়েছে। পটিয়ার একটি কমিউনিটি সেন্টারে দ্বিতীয় অধিবেশন বসবে। কাউন্সিলরদের ভোটাভুটির ব্যবস্থাও করা হয়েছে। কাউন্সিলররা যদি ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচনের সিদ্ধান্ত দেন তাহলে ভোটাভুটি হবে। আর কাউন্সিলররা যদি কেন্দ্রের ওপর সিদ্ধান্ত ছেড়ে দেন তাহলে ভোট হবে না।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর