শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ | ৬ বৈশাখ, ১৪৩১ | ৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা খেলা

বৃষ্টিভেজা দিনে স্বস্তি দিলেন সাকিব


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৫ মে, ২০২২ ৬:৩৪ : অপরাহ্ণ
বৃষ্টি থামার পর একমাত্র উইকেট এসেছে সাকিবের হাত ধরে। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

দিনের প্রথম সেশন কাটে ভালোভাবেই। ছিল না বৃষ্টির বাধা। রোদ ঝলমলে সেশনে দুই উইকেট নিয়ে বাংলাদেশও দারুণ শুরু করে। কিন্তু লাঞ্চ বিরতি থেকেই বাদ সাধে বেরসিক বৃষ্টি। দীর্ঘ সময় বৃষ্টিতে ভেসে যায় ঢাকা টেস্টের তৃতীয় দিনের দ্বিতীয় সেশন।

এরপর দিনের শেষ সেশনে নেমে বাংলাদেশকে স্বস্তি দেন সাকিব আল হাসান। জমে যাওয়া অ্যাঞ্জেলো ম্যাথুজ ও ধনঞ্জয়া ডি সিলভার শতরানের জুটি ভেঙে তৃতীয় দিন শেষে বাংলাদেশকে এগিয়ে রাখলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

আজ বুধবার টেস্টের তৃতীয় দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৫ উইকেটে ২৮২ রান। দিন শেষে উইকেটে ৫৮ রানে অপরাজিত আছেন ম্যাথুজ। তার সঙ্গে ১০ রানে আছেন দিনেশ চান্দিমাল।

৮৩ রানে পিছিয়ে থেকে আগামীকাল বৃহস্পতিবার টেস্টের চতুর্থ দিন শুরু করবে শ্রীলঙ্কা।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দুই উইকেটে ১৪৩ রান নিয়ে আজ তৃতীয় দিনের লড়াই শুরু করে শ্রীলঙ্কা। আজ দিনের শুরটা দারুণ হয় বাংলাদেশের।

দিনের শুরুতেই লঙ্কানদের জুটি ভাঙেন ইবাদত হোসেন। ফিরিয়ে দেন আগের দিন নাইটওয়াচম্যান হিসেবে মাঠে নামা কাসুন রাজিথাকে।

এরপর থিতু হয়ে যাওয়া দিমুথ করুনারত্নের প্রতিরোধ ভাঙেন সাকিব আল হাসান। জোড়া উইকেট তুলে নিয়ে প্রথম সেশনে বাংলাদেশকে স্বস্তি দেন সাকিব ও ইবাদত।

ইবাদতের করা দিনের দ্বিতীয় বল মোকাবিলা করতে গিয়ে লাইন মিস করেন রাজিথা। তার ব্যাট ফাঁকি দিয়ে বল আঘাত করে স্টাম্পে। এরপর করুনারত্নেকে বোল্ড করে ফেরান সাকিব। ১৫৫ বলে ৮০ রান করে ভাঙেন লঙ্কান অধিনায়কের প্রতিরোধ।

এরপর অবশ্য আরেকটি জুটি পেয়েছে লঙ্কানরা। অ্যাঞ্জেলো ম্যাথুজ ও ডি সিলভা মিলে গড়েছেন প্রতিরোধ। লাঞ্চ বিরতির আগে এই জুটি ভাঙতে পারেনি বাংলাদেশ।

লাঞ্চ বিরতির সঙ্গে সঙ্গে নামে বৃষ্টি। প্রথমে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হলেও ধীরে ধীরে বাড়ে বৃষ্টির বেগ। বৃষ্টির কারণে দ্বিতীয় সেশনে এক বলও মাঠে গড়ায়নি।

তৃতীয় সেশনেরও প্রায় অর্ধেক সময় চলে যায় বৃষ্টির পেটে। দীর্ঘ চার ঘণ্টা অপেক্ষার পর বিকেল ৪টায় ফের গড়ায় তৃতীয় দিনের খেলা।

তৃতীয় সেশনের খেলা শুরুর পর মাঠে নেমে আবহাওয়ার সুবিধা তেমন কাজে লাগাতে পারল না বাংলাদেশ। উল্টো জুটি গড়ে শক্ত প্রতিরোধ গড়েন ম্যাথুজ ও ডি সিলভা। দুজনে মিলে গড়েন শতরানের জুটি।

জমে যাওয়া এই জুটি ভেঙে অবশেষে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফেরান সাকিব। ধনঞ্জয়া ডি সিলভাকে ৫৮ রানে বিদায় করেন সাকিব। ফলে ভাঙে লঙ্কানদের ১০২ রানের জুটি। এরপর ম্যাথুজের ব্যাটে চড়ে দিনের বাকি সময় পার করে শ্রীলঙ্কা।

বল হাতে বাংলাদেশের হয়ে ৫৯ রান দিয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। ৭৮ রান দিয়ে দুটি উইকেট নিয়েছেন ইবাদত হোসেন।

লঙ্কানরা এখনও বাংলাদেশের চেয়ে ৮৩ রানে পিছিয়ে আছে।

এর আগে টেস্টের দ্বিতীয় দিন মুশফিকুর রহিমের লড়াইয়ের পর প্রথম ইনিংসে ৩৬৫ রানে থেমেছে বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ রান করা মুশফিক খেলেছেন ১৭৫ রানের ইনিংস। এ ছাড়া লিটন খেলেছেন ১৪১ রানের ইনিংস। ২৪৬ বলে তাঁর ইনিংস সাজানো ছিল ১৬ বাউন্ডারি ও এক ছক্কা দিয়ে।

সংক্ষিপ্ত স্কোর (৩য় দিন শেষে)

বাংলাদেশ ১ম ইনিংস: ৩৬৫/১০ (১১৬.২ ওভার)
মুশফিক ১৭৫*, লিটন ১৪১, তাইজুল ১৫
রাজিথা ৬৪/৫, আসিথা ৯৩/৪

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২৮২/৫ (৯৭ ওভার)
করুনারত্নে ৮০, ম্যাথিউস ৫৮, ধনঞ্জয়া ৫৮, ওশাদা ৫৭
সাকিব ৫৯/৩, এবাদত ৭৮/২

শ্রীলঙ্কা ৮৩ রানে পিছিয়ে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর