শুক্রবার, ২৭ মে, ২০২২ | ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৯ | ২৫ শাওয়াল, ১৪৪৩

মূলপাতা রাজধানী

জেনে নিন রাজধানীতে কখন কোথায় ঈদের জামাত


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২ মে, ২০২২ ৬:৩৯ : অপরাহ্ণ

যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে আগামীকাল মঙ্গলবার দেশব্যাপী উদযাপন করা হবে পবিত্র ঈদুল ফিতর। দিনটি শুরু হবে এই উৎসবের অন্যতম অনুষঙ্গ ঈদের নামাজের মধ্য দিয়ে।

রাজধানী ঢাকার বিভিন্ন ঈদগাহ ও মসজিদে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে।

করোনার জন্য দুবছর সীমিত পরিসরে ঈদের জামাতের পর এবার উন্মুক্ত স্থান ও মসজিদে ঈদের জামাত হবে। সেজন্য রাজধানীতে ঈদ জামাতের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এরই মধ্যে জাতীয় ঈদগাহ ও বায়তুল মোকাররমসহ রাজধানীর সব ঈদ জামাতের সময়সূচি নির্ধারিত হয়েছে।

ঈদের প্রধান জামাত
রাজধানীর হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনীতিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সেই জামাতে নামাজ আদায় করবেন।

ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, আবহাওয়া অনুকূলে থাকলে প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। তবে আবহাওয়া বিশেষ ভালো না থাকলে এই জামাত সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে।

বায়তুল মোকাররমে ঈদের জামাত

ইসলামিক ফাউন্ডেশন থেকে জানানো হয়েছে, রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ঈদের নামাজের পাঁচটি জামাত হবে। ঈদের দিন সকাল ৭টা, ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে জামাত অনুষ্ঠিত হবে।

জাতীয় সংসদ ভবনে ঈদের জামাত

ঈদের দিন জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল সাড়ে ৮টায় জামাত অনুষ্ঠিত হবে। এ জামাতে সংসদের চিফ হুইপ, হুইপ, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মচারীসহ এলাকার মুসল্লিরা অংশ নেবেন। এ ছাড়া এ জামাত উন্মুক্ত হওয়ায় সবাই অংশ নিতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের ঈদ জামাত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে। এ জামাতে ইমামতি করবেন বংশাল বড় জামে মসজিদের খতিব শাইখ মুহাম্মাদ মোস্তফা সালাফি।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ঈদুল ফিতরের নামাজের জামাত সোয়া ৭টায় বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে অনুষ্ঠিত হবে। তবে, মাঠে কোনো কারণে জামাত আয়োজন করা সম্ভব না হলে বুয়েটের নির্ধারিত তিনটি মসজিদে ঈদ জামাত আয়োজন করা হবে।

বসুন্ধরা আবাসিক এলাকায়ও ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টায় প্রথম জামাত অনুষ্ঠিত হবে বড়মসজিদ বা মারকাজুল ফিকহিল ইসলামীতে। এরপর সকাল সোয়া ৭টায় উম্মে কুলসুম জামে মসজিদ (সি ব্লক), সকাল সাড়ে ৭টায় এফ ব্লক জামে মসজিদে, সকাল ৮টায় বায়তুল জান্নাত জামে মসজিদ (জি ব্লক) এবং সকাল ৮টা ৩০ মিনিটে ফকিহুল মিল্লাত জামে মসজিদে (এন ব্লক) জামাত হবে।

গুলশান সেন্ট্রাল মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে তিনটি। ভোর ৬টা, সকাল ৭টা ৩০ মিনিট এবং সকাল ৯টায়।

এ ছাড়া রাজধানীর ধানমণ্ডির তাকওয়া মসজিদে সকাল সাড়ে ৭টায় ও সাড়ে ৯টায়, ধানমণ্ডি ঈদগাহ জামে মসজিদে সকাল ৮টায়, মিরপুর দারুস সালাম এলাকার মীর বাড়ি আদি (মাদবর বাড়ি) জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ও সকাল ৯টায়, মিরপুর ১২ নম্বর সেকশনের হারুন মোল্লাহ্ ঈদগাহে সকাল সাড়ে ৭টায়, মতিঝিলের আরামবাগের দেওয়ানবাগ শরিফে সকাল ৮টা ও সাড়ে ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।


Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

আরও খবর