শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

রাজশাহীতে রেকর্ড গরম, তাপমাত্রা ৪১ ডিগ্রি


প্রতিনিধি, রাজশাহী প্রকাশের সময় :২৫ এপ্রিল, ২০২২ ১০:১৬ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

রাজশাহীতে বেড়েই চলেছে তাপমাত্রা। আজ সোমবার বিকেল ৪টায় মৌসুমের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪১ ডিগ্রি সেলসিয়াস।

আগের দিন রোববার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে গত ১৫ এপ্রিল মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী আবহাওয়া অধিদপ্তর জানায়, পর্যাপ্ত বৃষ্টির অভাবে তাপমাত্রা বেড়েই চলেছে। তবে বৃষ্টির জন্য আরো অপেক্ষা করতে হবে। এ পরিস্থিতি চলতে থাকলে রাজশাহীর তাপমাত্রা আরো বাড়ার আশঙ্কা রয়েছে।

পদ্মাপাড়ের শহরটি তীব্র তাপদাহে পুড়ছে এখন। পবিত্র রমজানে এমন তাপদাহে নাভিশ্বাস উঠেছে মানুষের। ঘর থেকে বের হতে পারছেন না মানুষ। ঘরবাড়ির জিনিসপত্র সবকিছুই রোদের তাপে উত্তপ্ত হয়ে থাকছে। খেটে খাওয়া মানুষের জীবনে নেমে এসেছে প্রচণ্ড যন্ত্রণা। কাজে বের হতে না পারলে ঘরে অনাহারে থাকতে হবে। তাই বাধ্য হয়েই প্রচণ্ড উত্তাপের ভেতরে কাজে নামতে হচ্ছে।

মাঝে মাঝেই বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে এ গরমকে আরো অসহনীয় করে তুলেছে। মানুষ রীতিমতো অস্থির।

এরই মধ্যে রোজা রাখছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

রোদ থেকে বাঁচতে ঘর থেকে রাস্তায় বের হচ্ছেন না অনেকে। তবে রোদের আগুনকে উপেক্ষা করে ঈদের কেনাকাটাসহ প্রয়োজনীয় কাজ করতে বাইরে বের হতেই হচ্ছে অনেককে।

সবচেয়ে বেশি কষ্টে আছেন শ্রমজীবী, দিনে এনে দিনে খাওয়া মানুষেরা। এই তীব্র তাপদাহ সহ্য করে তাদের রাস্তায় নামতে হচ্ছেই। না হলে উননে আগুন জ্বলবে না।

তীব্র গরমে কাজ করতে চরম ভোগান্তিতে পড়েছেন শ্রমজীবী মানুষ। একটু প্রশান্তি পেতে অনেকে ঘর ছেড়ে বাগানে গাছের নিচে আশ্রয় নিচ্ছেন। রিকশাচালকেরাও বসে জিরিয়ে নিচ্ছেন গাছতলায়।

রিকশাচালক আব্দুল জব্বার বলেন, তিন-চার গামছা ভিজিয়ে মাথায় রেখে রিকশা চালাচ্ছি। কিছুক্ষণের মধ্যেই ভেজা গামছা সূর্যের তাপে শুকিয়ে যাচ্ছে। রোজা থেকে আর পারছি না। মানুষও রিকশায় উঠছে কম। কারণ গরমে বের হচ্ছেন না।

জনি নামের এক মুসুল্লি বলেন, এসি মসজিদে নামাজ পড়ে বের হয়েছি। মসজিদের এসির ভেতর বেশ ঠান্ডা ছিলো। বাইরে এসেই মনে হলো আগুনের ভেতরে পড়ে গেছি।

এখন এক পশলা বৃষ্টির আশায় চাতকের ন্যায় আকাশের পানে চেয়ে আছেন রাজশাহীবাসী।

গত বুধবার ভোরে ১৭ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টি হয় রাজশাহীতে। এতে তাপমাত্রা একটু কমে। কিন্তু এর পর থেকে আর বৃষ্টির দেখা নেই। মেঘের দেখা নেই।

সূর্যের প্রখরতায় শনিবার থেকে আবার তাপমাত্রা আবার বাড়তে শুরু করেছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর