মঙ্গলবার, ৭ মে, ২০২৪ | ২৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

এবার বইমেলায় সাড়ে ৫২ কোটি টাকার বিক্রি


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১৭ মার্চ, ২০২২ ১১:০৭ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

এবার বইমেলা হবে কি না সেটাই নিয়েই দ্বন্দ্বে ছিলেন কর্তৃপক্ষ। করোনাভাইরাসের নতুন ধরণ এই দ্বন্দ্বের কারণ। তাই নির্দিষ্ট সময়ে শুরু হয়নি বইমেলা।

বিলম্বে শুরু হলেও বই বিক্রি ছিলো এবার সন্তোষজনক।

বাংলা একাডেমির হিসাবে, এবার মেলায় মোট বই বিক্রি হয়েছে প্রায় ৫২ কোটি ৫০ লাখ টাকার।

২০২১ সালে বইমেলায় মোট কেনা-বেচা হয়েছিল ৩ কোটি টাকার।

সেই হিসেবে গত বছরের তুলনায় এবার সাড়ে ১৭ গুণ বেশি টাকার বই কেনা-বেচা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে সমাপনী অনুষ্ঠানে এ তথ্য জানান মেলার সদস্য সচিব ও বাংলা একাডেমি পরিচালক জালাল উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, আমার ধারণা মেলায় অন্তত ১০০ কোটি টাকার বই বিক্রি হয়েছে। কিন্তু প্রকাশকেরা সত্য বলতে চান না। সত্য বললে ভ্যাট, ট্যাক্স দিতে হবে তাই।

সামগ্রিকভাবে এবার বইমেলা সফল বলে মনে করছেন মেলা পরিচালনা কমিটির সদস্যসচিব ড. জালাল আহমেদ।

তিনি বলেন, বইমেলা সফল কিনা? এই প্রশ্নের উত্তর খুঁজতে আমাদের একটু মেলা শুরুর সময়ের কথা মনে রাখতে হবে। তখন কিন্তু সবাই বলেছিলেন এবারের বইমেলা হলো, নিয়ম রক্ষার মেলা, ধারাবাহিকতা বজায় রাখার মেলা। কিন্তু প্রকৃতি আমাদের সহায় হলো। কোভিড-পরিস্থিতির উন্নতি হলো। মেলার সময় বর্ধিত হলো। অসংখ্য মানুষ এই ৩১ দিনের মেলায় অংশ নিলেন, বিপুলসংখ্যার বই বিক্রি হলো এবং বিক্রির টাকার পরিমাণ গতবারের তুলনায় প্রায় সাড়ে ১৭ গুণ বেশি হয়েছে। এ-অবস্থায় নিশ্চয় বলা যায়, এবার একটি সফল বইমেলা হয়েছে।

বইমেলায় এবার ৩৪১৬টি নতুন বই প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে ৯০৯টি মানসম্পন্ন। ২০২০ সালে ৪৯১৯টি নতুন বইয়ের মধ্যে মানসম্পন্ন বই ছিল ৭৫১টি। এবার ২৬ শতাংশ মানসম্পন্ন বই প্রকাশিত হয়েছে। গতবার মানসম্পন্ন বই ছিল মোট বইয়ের ১৫ শতাংশ। গতবারের চেয়ে এবার বেশিসংখ্যক মানসম্পন্ন বই প্রকাশিত হওয়া নিশ্চয়ই আশাব্যঞ্জক।

বইমেলার সমাপনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। প্রতিবেদন উপস্থাপন করেন বইমেলার সদস্যসচিব ড. জালাল আহমেদ। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অসিম কুমার দে।

সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

অনুষ্ঠানে গুণীজন স্মৃতি পুরস্কার ২০২২ প্রদান করা হয়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর